চট্টগ্রামে যানজট কমাতে আউটার ও বাইপাস রোড করার পরিকল্পনা

Update: 2017-01-10 08:20:07, Published: 2017-01-10 08:20:08
ctg-by-pass


বন্দর নগরীর যানজট নিরসনের পাশাপাশি রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান এবং কক্সবাজারের মতো দূরবর্তী জেলাগুলোতে চলাচলরত যানবাহনের সময় কমাতে আউটার রিং রোড এবং বাইপাস রোড তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নেয়া এ দু'টি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৭শ' ২০ কোটি টাকা। সাগরের তীর ঘেঁষে পাথরের ব্লক দিয়ে বিশেষ এ সড়কটি শহর রক্ষা বাঁধ হিসেবেও কাজ করবে।

চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক বিশাল সাইজের ট্রাক, লরি, কাভার্ড ভ্যান এবং প্রাইম মুভারের কারণে হিমশিম খাচ্ছে নগরীর ট্রাফিক বিভাগ। সে সাথে রাজধানী ঢাকাসহ অন্যান্য জেলার যানবাহনগুলো কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি যাতায়াতের জন্য শহরের রাস্তা ব্যবহার করায় যানজট ভয়াবহ রূপ নিচ্ছে। কিন্তু চট্টগ্রামে কার্যকর কোনো বাইপাস না থাকায় যানজট মুক্ত করা যাচ্ছে না এই নগরীকে।

নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী আলী আশরাফ, 'যে ধরণের গাড়ি এই রাস্তাগুলো ব্যাবহার করার কথা তার চাইতে তিনগুণ গাড়ি শহরের ভেতরের রাস্তা ব্যবহার করে। যার ফলে অনাবশ্যক যানজটের সৃষ্টি হয়।'

এ অবস্থায় যানজট নিরসনে ২ হাজার ৪শ' কোটি টাকা খরচ করে আউটার রিং রোড করতে যাচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। নগরীর পতেঙ্গা থেকে সীতাকুণ্ডের ফৌজদারহাট পর্যন্ত ১৭ কিলোমিটার দীর্ঘ এ সড়কের জন্য ৬শ' কোটি টাকা দিবে জাইকা।

নগর পরিকল্পনাবিদ স্থপতি সুভাষ বড়ুয়া, 'যে সমস্ত জায়গায় কানেকশানগুলো হচ্ছে সেই পয়েন্টটাই হলো খুবই গুরুত্বপূর্ণ।'

আউটার রিং রোডের পাশাপাশি ৩'শ ২০ কোটি টাকা খরচ করে বাস্তবায়ন করা হচ্ছে নতুন একটি বাইপাস সড়ক। সীতাকুণ্ডের ফৌজদারহাট থেকে নগরীর বায়েজীদ পর্যন্ত ৬ কিলোমিটারের এ সড়কটি হলে রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি রুটের গাড়িগুলো শহরে না ঢুকে সরাসরি গন্তব্যে চলে যাবে।




Update: 2017-01-10 08:20:07, Published: 2017-01-10 08:20:08

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv