SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

ঘুরে আসুন প্রাকৃতিক মোহনীয়তায় মোড়া দেশের ১০ পর্যটন স্পট

Update: 2016-11-07 15:35:49, Published: 2016-11-07 15:35:50
coxxxxx
প্রকৃতির অফুরন্ত সৌন্দর্যে মোড়ানো বাংলাদেশ। সাগর, পাহাড়, বন, নদী, কি নেই এখানে। ঐতিহাসিক স্থাপনা আর প্রকৃতির মোহনীয়তা ভ্রমণ পিয়াসুদের সবসময় টানে। বাংলাদেশের এমনই ১০টি জনপ্রিয় পর্যটন এলাকার কথা জেনে নিন।



বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। প্রায় ১২০ কিলোমিটার দীর্ঘ এ সৈকত বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ গন্তব্যগুলোর মধ্যে একটি। তাই এটিকে বলা হয় বাংলাদেশের পর্যটন রাজধানী।



প্রবাল দ্বীপের মোহনীয়তা

সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। কক্সবাজারের টেকনাফ থেকে প্রায় ৩৫ কিলোমিটার সমুদ্র গর্ভে জেগে ওঠা এ দ্বীপটির আয়তন প্রায় ১৬ বর্গকিলোমিটার। এখানকার মূল আকর্ষণ সৈকত জুড়ে প্রবাল পাথরের মেলা। সারি সারি নারিকেল গাছের জন্য এ দ্বীপকে নারিকেল জিঞ্জিরা নামেও ডাকা হয়। এছাড়া দিগন্তে হারিয়ে যাওয়া সমুদ্রের নীল জলরাশির সাথে আরো আছে স্থানীয়দের বিচিত্র জীবন প্রণালী। প্রায় দশ হাজার লোকের বসবাস এই দ্বীপে।


নির্জন সৈকত

বাংলাদেশের সবচেয়ে নিরিবিলি ও পরিচ্ছন্ন সমুদ্র সৈকত টেকনাফ। যারা একটু নিরিবিলিতে অবকাশ যাপন পছন্দ করেন, তাদের জন্য এটি হতে পারে আদর্শ ভ্রমণ গন্তব্য।



মেঘের আলতো ছোঁয়া

নীলগিরি সমুদ্রপৃষ্ঠ থেকে ২২০০ ফুট উচ্চতায় অবস্থিত। এটি বান্দরবন জেলা সদর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। নীলগিরিতে দাঁড়িয়ে মেঘ ছুঁতে পারেন পর্যটকরা। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত এ পর্যটন কেন্দ্রটিতে কয়েকটি রিসোর্টও আছে।


মেঘের কোলে নীলাচল

বান্দরবন শহর থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে টাইগারপাড়ার পাহাড়চূড়ায় জনপ্রিয় পর্যটন কেন্দ্র নীলাচল। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় ১৬০০ ফুট। মেঘের লুকোচুরি আর বান্দরবন শহরকে পাখির চোখে দেখতে হলে যেতে পারেন নীলাচল।



পাহাড়ের ভাজে কাপ্তাই লেক

পাহাড়ের বাঁকে বাঁকে প্রায় ১৭৬০ বর্গ কিলোমিটার আয়তনের কাপ্তাই লেক পার্বত্য জেলা রাঙ্গামাটির অন্যতম ভ্রমণ গন্তব্য। কাপ্তাই লেকের ঝুলন্ত সেতু পর্যটকদের কাছে বেশি জনপ্রিয়। লেকের জলে নৌকা ভ্রমণের সাথে সাথে দুপাশের শান্ত পাহাড়ি প্রকৃতি দেখতে হলে যেতে পারেন কাপ্তাই লেকে।



বিছনাকান্দি, যেনো পাথরের বিছানো

সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার রুস্তমপুর ইউনিয়নের সীমান্ত ঘেঁষা বিছনাকান্দি পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় গন্তব্য। পাথর বিছানো বিস্তীর্ণ প্রান্তরের উপরে বয়ে চলা মেঘালয়ের পাহাড়ি ঝরনাধারা দেখতে যেতে পারেন বিছানাকান্দি।