SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

ঘরেই তৈরি করুন তন্দুরি চিকেন

Update: 2016-01-10 13:56:59, Published: 2016-01-10 13:57:00
tonduri-2
রেস্টুরেন্টে তৈরি তন্দুরি চিকেন তো খাওয়া হয়ই, ঘরে বসেই যদি রেস্টুরেন্টের স্বাদ পাওয়া যায়, ক্ষতি কী! জেনে নেই কিভাবে তৈরি করবেন মজাদার তন্দুরি চিকেন।

উপকরণ

- মুরগীর মাংস ৫০০ গ্রাম (বড় টুকরো)
- তেল ৩-৪ চা চামচ

ম্যারিনেশনের জন্য

- জল ঝরানো টক দই ১ কাপ
- পেঁয়াজ ১টি
- লেবুর রস ২ টেবিল চামচ
- রসুন বাটা ১ চামচ
- আদাবাটা ১ চামচ
- ধনে গুঁড়ো ১/২ চা চামচ
- জিরে, ধনে গুঁড়ো ১/২ চা চামচ
- কাঁচা লঙ্কা ২টি (কুচনো)
- গরম মশলা গুঁড়ো ২ টেবিল চামচ
- নুন স্বাদমতো
- খাবার কমলা রং ২ ফোঁটা

প্রণালী

- মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে কিচেন টাওয়ালের সাহায্যে শুকনো করে নিন। একটি ধারালো ছুড়ির সাহায্যে মাংসের গায়ে ২-৩টি বাঁকা করে চিড়ে দিন। নুন ও লেবু ভাল করে মেশান, যাতে নুন পুরোপুরি দ্রবীভূত হয়ে যায় লেবুর রসে।
- এবার এই মিশ্রণটি ভাল করে ঘষে ঘষে মাংসের গায়ে লাগিয়ে নিন। ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। বাটা পেঁয়াজ, আদা, রসুন, লঙ্কা, ও অন্যান্য শুকনো মশলাগুলি ভাল করে মিশিয়ে নিন।
- অতিরিক্ত জল ঝরিয়ে নিন। এতে জল ঝরানো টক দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এতে খাবার রংটাও দিয়ে দিন। এই পেস্ট দিয়ে মাংস ভাল করে ম্যারিনেট করুন। যে অংশগুলি চিড়ে দিয়েছেন তাতে ভাল করে এই পেস্টটি আঙুল দিলে লাগান। আরও দেড় ঘণ্টা ফ্রিজে রেখে দিন।
- এবার একটি ফ্রাইং প্যানে অল্প একটু তেল মাখিয়ে নিন। এবার মাংসের টুকরো গুলো রেখে উপর দিয়ে অল্প তেল ছড়িয়ে দিন। ঢাকা দিয়ে এক একটা দিক ১০-১৫ মিনিট হাল্কা আঁচে রান্না করে নিন। সবদিক ভাল করে হয়ে গেলে আঁচ থেকে প্যান নামিয়ে নিন।
- এবার একটি রুটি সেঁকার জালি বা অন্য কেনও জালি উপরে মাংসের টুকরোগুলি রেখে গনগনে আঁচে একটু সেঁকে নিন। তন্দুরের ওই পোড়ো পোড়ো ব্যাপারটা এতে চলে আসবে। আর খেতেও একেবারেই তন্দুরে তৈরি তন্দুরি চিকেনের মতোই হবে।

Update: 2016-01-10 13:56:59, Published: 2016-01-10 13:57:00

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে