গ্রিসের ঋণ পরিশোধ কাঠামোতে পরিবর্তনে আইএমএফ’র পরামর্শ

Update: 2015-01-22 12:09:03, Published: 2015-01-22 12:09:03
গ্রিসের ঋণ পরিশোধ কাঠামোতে পরিবর্তনে আইএমএফ’র পরামর্শ


আসন্ন নির্বাচনে যে- দলই জয়লাভ করুক না কেন ঋণের বোঝা থেকে মুক্তি চান সাধারণ গ্রিকরা। এদিকে, ঋণ পরিশোধ কাঠামোতে পরিবর্তন আনতে গ্রিসকে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আইএমএফ।

নির্বাচনের হাতে গোণা আর মাত্র কয়েকটা দিন বাকি থাকলেও এ নিয়ে কোন স্বপ্ন-ই নেই গ্রিকদের চোখে। যিনিই প্রধানমন্ত্রী নির্বাচিত হোন না কেন তাতে ভাগ্য বদলাবে না বলেও মনে করছেন তারা। বছরের পর বছর ধরে নানা দুর্দশা সহ্য করে যাওয়ায় সরকার প্রধানদের ওপর থেকে আস্থা হারিয়েছেন গ্রিসের সাধারণ মানুষ। প্রতি চার জনের মধ্যে একজন বেকার আর ব্যয় সংকোচন নীতির চাপে ভুলে গেছেন স্বাভাবিক চিন্তা করতে।

গ্রিসের এক সাধারণ নাগরিক বলেন, যেই নির্বাচনে জয় লাভ করুক না কেন, আমি সারা বছর বেকারই থাকব। আমার পকেটে এখন এক ইউরোও নেই। দেশের ত্রিশ থেকে চল্লিশ লাখ লোকের এখন একই অবস্থা।

এরই মধ্যে গ্রিসের ঋণ পরিশোধ কাঠামোকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছে আইএমএফ। রাজনৈতিক অস্থিরতার কারণে ঋণ সক্ষমতা কমিয়েছে 'ফিচ'। শঙ্কা আছে ইউরোজোনে থাকা না থাকা নিয়েও।

বাজার বিশেষজ্ঞ অলস্টায়ার ম্যাককেইগ বলেন, নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে, সব সম্ভাবনা আর শঙ্কা ততোই বাড়ছে। যেকোন ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবার বেলায় ভয়টাই বেশি কাজ করে।

যদিও বামপন্থী সিরিজা পার্টি নির্বাচনে জিতলে দেশের ২৪ হাজার কোটি ইউরো ঋণ সংকট সমাধানের পাশাপাশি ইউরোর ব্যবহার অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে। তবে এতে গ্রিকদের কোন আস্থা নেই। দারিদ্র্য দূরীকরণই তাদের জন্য এখন সবচেয়ে বড় ইস্যু।

Update: 2015-01-22 12:09:03, Published: 2015-01-22 12:09:03

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv