গেমিং হতে পারে বাংলাদেশের জন্য এক সম্ভাবনাময় খাত

Update: 2016-11-20 08:41:50, Published: 2016-11-20 08:41:51
game-jpg-ed

স্মার্টফোন, গেমিং কনসোল কিংবা কম্পিউটার; গেম খেলা হয় সবধরনের ডিভাইসেই। ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে গেম নিয়ে বিশ্বে গড়ে উঠেছে, কয়েকশ কোটি ডলারের বিশাল এক বাজার। যার বড় একটি অংশ নিয়ন্ত্রণ করছে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান। ধীরে ধীরে এই বাজারে সম্পৃক্ত হচ্ছে বাংলাদেশও। প্রয়োজনীয় নীতি সহায়তা পেলে তথ্য প্রযুক্তিতে গেমিংও হতে পারে বাংলাদেশের জন্য এক সম্ভাবনাময় খাত।

'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম' এ ঘোষণা পরাধীনতার শৃংখল থেকে মুক্তির বার্তা। যা বাঙ্গালী জাতিকে উদ্ধুদ্ধ করেছিল নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে অংশ নিতে। মুক্তিযুদ্ধ, মিশে আছে বাঙালির মননে মানসিকতায় প্রতিটি রক্ত কণায়।

বাঙ্গালীর রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাস এবার গেমিংয়ে তুলে ধরেছেন, তরুণ প্রযুক্তিবিদরা। শুধু সংগ্রাম নয় উঠে এসেছে ঐহিত্য-সংস্কৃতিও। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও তৈরি হচ্ছে উন্নতমানের গেম। তবে, আর্থিক সংকটের কারণে ব্র্যান্ডিং করতে না পারায় গেমিংয়ের বিশাল বাজার অধরাই থেকে যাচ্ছে।

বর্তমানে বিশ্বে গেমের বাজার প্রায় ৮০ বিলিয়ন ডলার। বেসিস'র তথ্যমতে, বাংলাদেশে মাত্র ৮ থেকে ১০টি প্রতিষ্ঠান গেম ডেভেলপমেন্টের সাথে জড়িত। গেম তৈরির ক্ষেত্রে যতটা অগ্রগতি হয়েছে, বিপননের ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে বাংলাদেশ।

গেমিং খাত ও তরুণ উদ্যোক্তাদের নিয়ে সরকারের পরিকল্পনার কথা জানালেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

প্রযুক্তি খাত সংশ্লিষ্টরা বলছেন, বিপণনের বিষয়টি বাদ দিয়ে শুধু প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করলেই তার সুফল আসবেনা। বরং প্রকল্প গ্রহণের সাথে সাথে বাজারজাতকরণেও নিতে হবে দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

Update: 2016-11-20 08:41:50, Published: 2016-11-20 08:41:51

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv