আপডেট
১১-০১-২০১৭, ১১:২১

গিনেজে নাম লেখাতে বিশ্বের সবচেয়ে বড় আইসিটি ক্লাসের আয়োজন

ict-class-11am
তিন হাজারের বেশি স্কুল শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাসের বিশাল আয়োজন শেষ হলো কিশোরগঞ্জের কুলিয়ারচরে। ড. জাফর ইকবালের তত্ত্বাবধানে দেড় ঘণ্টাব্যাপী ক্লাসে শিক্ষার্থীরা হাতে কলমে চৌম্বক তরঙ্গের পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ পেয়েছে।
এতো বড় ক্লাসে অংশ নিতে পেরে খুশি শিক্ষার্থীরা। আর সফলভাবে ক্লাস শেষ করতে পারায় গিনেজ বুকে নাম লেখানোর ব্যাপারে আশাবাদী আয়োজকরা।

৮শ' বেঞ্চ। প্রতি বেঞ্চে চারজন করে মোট ৩ হাজার ২শ' শিক্ষার্থী। সাদা কাপড়ের দেয়ালে তৈরি বিশ্বের সবচে বড় ক্লাসরুম। এমনই আয়োজনে কিশোরগঞ্জের কুলিয়ারচরে একই ছাদের নিচে অনুষ্ঠিত হলো ব্যবহারিক ক্লাস।

ডক্টর মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে আশি জন শিক্ষকের সহযোগিতায় বেলা ১১টার দিকে শুরু হয় মহড়া ক্লাস। দুপুর ১২টায় শুরু হয় মূল ক্লাস।

কয়েকটি গ্রুপে ভাগ হয়ে চৌম্বক তরঙ্গের মাধ্যমে কম্পাস তৈরির দীক্ষা নেন শিক্ষার্থীরা। আর এ কাজে ব্যবহার করা হয় শিক্ষার্থীদের বাড়িতে থাকা নানা উপকরণ। নির্দেশনা অনুযায়ী সফলভাবে তৈরি হয় এক একটি কম্পাস। এমন আয়োজনে অংশ নিতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

প্রচলিত ক্লাস রুমের গণ্ডি ভেঙে বড় পরিসরে ক্লাস নিয়ে গর্বিত শিক্ষকরাও। প্রত্যাশা এমন আয়োজন চলুক পুরো দেশ জুড়েই।


শুধু সাড়ে তিন হাজার শিক্ষার্থী নয়, পুরো দেশের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় অনুপ্রেরণা যোগাবে কুলিয়ারচরের এ আয়োজন।

এদিকে, সফলভাবে এ আয়োজন শেষ করতে পারায় অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ডের স্বীকৃতি মিলবে বাংলাদেশের এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানে বাংলাদেশের ক্রমবর্ধমান অগ্রযাত্রায় একটি মাইল ফলক হয়ে থাকলো কুলিয়ারচর।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে