কোন খাতে কত বরাদ্দ?

Update: 2016-06-02 17:47:37, Published: 2016-06-02 17:47:37
budget-bai
২০১৬-২০১৭ অর্থবছরে অনুন্নয়ন ও উন্নয়ন মিলে বাজেটের আকার ধরা হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাংলাদেশের ৪৫তম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মোট বাজেটের অর্ধেকের বেশি আসবে জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ন্ত্রিত কর থেকে। জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কর ৫৯.৭ শতাংশ অর্থাৎ, ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। এরমধ্যে মূল্য সংযোজন কর বা (ভ্যাট) ৩৫.৮ শতাংশ, আমদানি শুল্ক ১১.১ শতাংশ, আয়কর ৩৫.৪ শতাংশ, সম্পূরক শুল্ক ১৪.৮ শতাংশ এবং অন্যান্য ২.৯ শতাংশ। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ২.১ শতাংশ। কর ছাড়া প্রাপ্তি ৯.৫ শতাংশ ও অভ্যন্তরীণ অর্থায়ন থেকে ১৮.১ শতাংশ ধরা হয়েছে। বৈদেশিক ঋণ থেকে ৯ শতাংশ ও বৈদেশিক অনুদান ধরা হয়েছে ১.৬ শতাংশ।

বাজেটে সম্পদের ব্যবহারে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে যোগাযোগ অবকাঠামো খাতে ৩৭ হাজার ২৬৫ কোটি টাকা। শিক্ষাখাতে ২৬ হাজার ৮৪৭ কোটি টাকা। প্রাথমিক ও গণশিক্ষা খাতে ২২ হাজার ১৬২ কোটি টাকা। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা খাতে ১৭ হাজার ৪৮৭ কোটি। সামাজিক নিরাপত্তায় ১০ হাজার ৪৪৭ কোটি টাকা। কৃষিখাতে ১৩ হাজার ৬৭৫ কোটি টাকা। পানিসম্পদে ৪ হাজার ৭১৩ কোটি টাকা। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ২১ হাজার ৩২২ কোটি টাকা। জ্বালানি ও বিদ্যুৎখাতে ১৫ হাজার ৩৬ কোটি টাকা। সুদ পরিশোধ বাবদ ৩৯ হাজার ৯৫১ কোটি টাকা। জনশৃঙ্খলা ও নিরাপত্তা ২১ হাজার ৬২ কোটি টাকা।

বিস্তারিত আসছে...

Update: 2016-06-02 17:47:37, Published: 2016-06-02 17:47:37

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv