SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

কে পাচ্ছেন দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ড!

Update: 2017-01-09 13:34:48, Published: 2017-01-09 13:34:49
fifa-award-up
অপেক্ষার প্রহর শেষ হলো বলে। সুইজারল্যান্ডের জুরিখ প্রস্তুত বিশ্ব মাতানো সব ফুটবলারদের বরণ করে নিতে। এবার পুরোপুরি নতুন আঙ্গিকে, নতুন নামে পুরস্কার দেয়া হবে বর্ষসেরা ফুটবলার ও কোচদের। তৈরি করা হয়েছে নতুন ট্রফিও। তবে আগ্রহের কেন্দ্রে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো দ্বৈরথ।

সেরা ফুটবলার হবার দৌড়ে আবারো মুখোমুখি সময়ের সেরা এই দুই ফুটবলার। এছাড়া খেলোয়াড় হিসেবে তিনবার বর্ষসেরা হওয়া জিনেদিন জিদান, এবার আছে সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায়।

১৯৫৬ সাল থেকে ফেঞ্চ ম্যাগাজিন 'ফ্রান্স ফুটবল' ইউরোপের সেরা ফুটবলারকে সম্মানিত করে আসছে ব্যালন ডি অর পুরস্কার দিয়ে। তবে ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কারের সাথে একীভূত হয়ে, এর নামকরণ হয় ফিফা ব্যালন ডি অর। ২০১৫ সাল থেকে এ নামেই দেয়া হয় পুরস্কারটি।

কিন্তু ৬ বছর একসাথে পথ চলার পর এখন যে যার পথে। ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারের নাম পরিবর্তন করে এবার থেকে নতুন নাম "দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ড" নামে পুরস্কার দিবে ফিফা।

শুধু নামেই না, পরিবর্তন এসেছে ট্রফিতেও। অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হয়েছে নতুন ট্রফি। ফিফার প্রথম বিশ্বকাপের স্মৃতি ফুটিয়ে তোলা হয়েছে ট্রফিতে।

শুধু ট্রফি না, ভোট প্রক্রিয়াতেও পরিবর্তন আনছে ফিফা। সদস্য দেশগুলোর কোচ এবং অধিনায়কদের হাতে থাকছে ৫০ ভাগ ভোট। বাকি ৫০ ভাগ ভোট দিবেন নির্বাচিত সাংবাদিক এবং সাধারণ সমর্থকরা।

গত বছরটা ক্রিস্টিয়ানো রোনালদো কাটিয়েছেন স্বপ্নের মত। পর্তুগালের জার্সিতে প্রথম ইউরো জয়ই না, রিয়াল মাদ্রিদের হয়ে ইউরোপ ও বিশ্বসেরা ক্লাব প্রতিযোগিতার শিরোপাও জিতেছেন সিআর সেভেন। ক'দিন আগেই তৃতীয় ব্যালন ডি অরও গেছে সিআর সেভেনের হাতে।

স্বাভাবিক ভাবে এবারো দ্য বেস্ট ফিফা পুরস্কারের রেসেও অনেকটা এগিয়ে এই পর্তুগিজ তালিসম্যান। তবে চমক দিয়ে সংক্ষিপ্ত তালিকায় থাকা অন্য দুই তারকা লিওনেল মেসি কিংবা আঁতোয়া গ্রিজম্যানের হাতে পুরস্কার উঠলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

সেরা কোচ হবার রেসে আছেন লিস্টারের ক্লদিও রানিয়েরি, পর্তুগালের ফার্নান্দো সান্তোস এবং রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান। শেষ পর্যন্ত যদি জিদানের হাতে সেরা কোচের পুরস্কার ওঠে তাহলে তিনিই হবেন খেলোয়াড় ও কোচ হিসেবে ফিফার সর্বোচ্চ সম্মাননা পাওয়া প্রথম ব্যক্তি।

প্রতিবারের মত এবারও থাকছে সেরা নারী কোচ ও ফুটবলারের পুরস্কার। দর্শনীয় গোলের জন্য পুসকার অ্যাওয়ার্ড আছে। তবে এবারই প্রথমবারের মত দেয়া হবে ফিফা বেস্ট ফ্যান অ্যাওয়ার্ড। চারটি সমর্থকগোষ্ঠী থেকে বেছে নেয়া হবে কারা সেরা।

Update: 2017-01-09 13:34:48, Published: 2017-01-09 13:34:49

More News
loading...

সর্বশেষ সংবাদ


loading...

Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে