• এইমাত্র পাওয়াচট্টগ্রামের পাহাড়তলীতে একটি জঙ্গি আস্তানায় র‍্যাব-৭ এর অভিযানে আটক ৫...
  • এইমাত্র পাওয়াবাড়ির ভেতর থেকে বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, বিস্ফোরক ও ল্যাপটপ জব্দ
  • এইমাত্র পাওয়াআটককৃতরা সবাই হরকাতুল জিহাদ (হুজি) এর সদস্য

কেনাকাটা করতে দলে দলে জার্মানিতে সুইস নাগরিকরা

Update: 2015-01-20 11:29:18, Published: 2015-01-20 11:05:51
কেনাকাটা করতে দলে দলে জার্মানিতে সুইস নাগরিকরা


বেড়াতে নয় কেনাকাটা করতে দলে দলে প্রতিবেশী দেশ জার্মানিতে আসছেন সুইজারল্যান্ডের নাগরিকরা। হঠাৎ করে সুইস ক্রেতাদের সংখ্যা বাড়ায় সন্তুষ্ট জার্মান ব্যবসায়ীরা। সুইসরা বলছেন, গত সপ্তাহে ইউরোর বিপরীতে সুইস ফ্রাঙ্কের মান শূণ্য দশমিক ৮ শতাংশ বেড়েছে। তাই তারা এখানে এসে ইউরোতে কেনাকাটা করছেন।

বড়দিন পার হয়েছে বেশ কিছুদিন আগেই। সামনে কোন উৎসবও নেই। কিন্তু তবুও জার্মানির বড় বড় শপিং মলের সামনের পার্কিং এলাকায় দেখা যাচ্ছে গাড়ির এমন ভিড়। অবাক হলেও সত্যি এই গাড়িগুলো জার্মানদের নয়। প্রতিবেশী সুইসরা সীমান্ত পার হয়ে এখানে আসছেন প্রয়োজনীয় কেনাকাটা সারতে। ব্যাপারটা এমনও নয় যে জার্মান ব্যবসায়ীরা তাদের দোকানে বড় অঙ্কের ছাড় দিচ্ছেন। আসলে ইউরোর বিপরীতে সুইস ফ্রাঙ্কের মান কিছুটা বেড়ে যাওয়ায় কম খরচে শপিং সারতেই সুইসদের এই সীমানা পার হওয়া।

এদিকে, স্বাভাবিক সময়ের চেয়ে ব্যস্ততা বাড়ায় খুশি জার্মান ব্যবসায়ীরা। গত কয়েক দিনে তাদের ব্যবসা বেড়েছে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত। শুধু তাই নয় অতিরিক্ত ভিড় সামলাতে বাড়তি লোক নিয়োগ দেয়ায় সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানও।

বিশ্বজুড়ে ইউরোর দুর্বল মানের সুফল ভোগ করছেন সুইসরা। এদিকে, সুইসদের জার্মানি যাওয়ার প্রবণতা বাড়ায় সুইজারল্যান্ডের পর্যটন শিল্পসহ সামগ্রিক অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

Update: 2015-01-20 11:29:18, Published: 2015-01-20 11:05:51

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv