কৃষি জমিতে জোর করে চলছে আবাসন বাণিজ্যের পাঁয়তারা

Update: 2017-02-16 09:30:29, Published: 2017-02-16 09:30:30
agri-land-jpg-ed


নির্বিচারে বিলীন করা হচ্ছে কৃষি জমি। এর সিংহভাগই হচ্ছে আবাসন বা উন্নয়ন প্রকল্প হিসেবে। এমনকি অন্যের কৃষি জমিতে জোর করেও চলছে আবাসন বাণিজ্যের পাঁয়তারা। সরকারের পরিসংখ্যান ব্যুরো- বিবিএস ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা-এফএও'র তথ্য মতে, প্রতি বছর কৃষি জমি কমছে মোট কৃষিজমির এক শতাংশ হারে।

আলুর জন্য খ্যাতি আছে মুন্সিগঞ্জের। তবে চোখ জুড়ানো এমন ক্ষেতের মাঝেই দেখা মিলবে আবাসন প্রকল্পের বিলবোর্ড। একটি দুটি নয় শত শত বিলবোর্ডে ছেয়ে আছে কৃষি জমি ও জলাভূমি।

সরেজমিন ঘুরে দেখা গেছে, পদ্মা সেতুর কাজ যত এগুচ্ছে ঢাকা মাওয়া সড়কের দু'পাশে আবাসন কোম্পানির সংখ্যাও তত বাড়ছে। তবে বেশিরভাগেরই নেই পরিবেশগত ছাড়পত্র। এই যেমন এশিয়ান টাউন- শান্তি নিবাস।

ঢাকা অঞ্চলের পরিবেশ অধিদপ্তর পরিচালক মো. আলমগীর বলেন, 'এশিয়ান টাউন এখনও অনুমতি নেয়নি, কেনো নেয়নি আমরা এটি পর্যবেক্ষণ করছি।

তবে বনানীর মূল কার্যালয়ে দুই ঘণ্টা বসিয়ে রেখেও এসব নিয়ে তারা কথা বলতে রাজি হননি।

পরিবেশগত ছাড়াপত্রতো অনেক পরের ব্যাপার, মুন্সিগঞ্জের সিরাজদীখানে এমন অনেক আবাসন প্রতিষ্ঠান আছে যাদের নিজস্ব জমিই নেই। অন্যের জমি ভাড়া নিয়ে বিলবোর্ড বসিয়েছেন তারা। তবে এসব নিয়ে কথা বলতে ভয় পায় এলাকাবাসী।

ঢাকার পাশের আর এক জেলা নারায়ণগঞ্জ। সেখানকার অবস্থা আরও করুণ।

অল্প ক'দিন আগেও এই জায়গায় ছিলো সব্জি বাগান; যার সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে এই মরা মাঁচা গুলো। যদিও এখন পুরো চত্বর জুড়েই বালুর আস্তরণ। আর বালু ফেলা হচ্ছে জোর করে অন্যের জমিতে।

রূপগঞ্জের নোয়াগাঁওসহ বেশ কয়েকটি গ্রামে মেরিন গ্রুপের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ পাওয়া গেছে।

এমনকি নিজের জমিতে সীমানা প্রাচীর দিয়েও রক্ষা হয়নি। বাধা দিয়ে হামলার শিকারও হতে হয়েছে অনেককে।

অভিযোগগুলো নিয়ে মঙ্গলবার মেরিন গ্রুপে যায় সময় সংবাদ। টানা দু'ঘন্টা বসিয়ে রাখার পর জানানো হয় বুধবার দুপুরে চেয়ারম্যান কথা বলবেন। তবে বুধবার জানানো হয় তাদের সঙ্গে নারায়ণগঞ্জের রূপগঞ্জে না গেলে তারা বক্তব্য দেবেন না।

পরিবেশবিদরা বলছেন, যেভাবে কৃষি জমি কমছে তাতে ভবিষ্যৎ বাংলাদেশের চেহারা কেমন হবে সেই চিন্তাটাই- অস্বস্তিকর।

সংশ্লিষ্টরা বলছেন, স্বল্প আয়তন আর অধিক জনগোষ্ঠীর বাংলাদেশে খাদ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। আর এ জন্য কৃষিজমি রক্ষা করা পরিবেশের জন্যতো বটেই আমাদের অস্তিত্বের জন্যই জরুরি। আতিকুর রহমান তমাল, সময় সংবাদ, নারায়ণগঞ্জ।




Update: 2017-02-16 09:30:29, Published: 2017-02-16 09:30:30

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv