SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

কৃষিখাতে বরাদ্দ কমেছে

Update: 2016-06-02 21:56:54, Published: 2016-06-02 21:56:55
agri-edu-2
২০১৬-১৭ অর্থবছরের মোট বাজেটের ১৪.৩৯ ভাগ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে শিক্ষাখাতে। বরাদ্দ বেড়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতেও। কৃষিভিত্তিক টেকসই শিল্প উন্নয়নের লক্ষ্যে ১৩ হাজার ৬৭৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে এবারের বাজেটে। যদিও শতাংশের হিসেবে বরাদ্দ কমেছে কৃষি ও পল্লি উন্নয়ন খাতে, কমেছে ভর্তুকির পরিমাণও। বিকেলে বাজেট বক্তৃতায় গুরুত্বপূর্ণ এই তিনটি খাতে চলমান অগ্রগতি ধরে রাখতে সরকারের নানা পরিকল্পনার কথা তুলে ধরেন অর্থমন্ত্রী।

গেল এক দশকে দেশের উন্নয়ন আর অগ্রগতির সবচেয়ে বড় চিত্র ফুটে উঠেছে শিক্ষা ও স্বাস্থ্যখাত ঘিরে। মাতৃ মৃত্যুরোধ, শিশু মৃত্যুহার কমিয়ে আনার মাধ্যমে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বড় ভূমিকা রেখেছে স্বাস্থ্যখাত। এ সময়ে শিক্ষা খাতেও ঘটেছে ব্যাপক উন্নয়ন, বেড়েছে শিক্ষিতের হার, শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। আর এসব বিষয় সামনে রেখেই গুরুত্বপূর্ণ এ দু'টি খাতকে বরাদ্দের দিক থেকে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে দেয়া হয়েছে অগ্রাধিকার।

নতুন অর্থবছরের বাজেটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতের বরাদ্দ ১৭ হাজার ৪৮৭ কোটি টাকা। শিক্ষা খাতের ৪৯ হাজার ৯ কোটি টাকার মধ্যে ২৬ হাজার ৮৪৭ কোটি টাকা দেয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে, আর প্রাথমিক ও গণশিক্ষা খাদের উন্নয়নে দেয়া হয়েছে ২২ হাজার ১৬২ কোটি টাকা। বাজেট প্রস্তাবনায় তৃণমূলের স্বাস্থ্যসেবার উন্নয়নের পাশাপাশি অর্থমন্ত্রী জানিয়েছেন শিক্ষা খাতের বরাদ্দকে ভবিষ্যতের জন্য বিনিয়োগ হিসেবেই দেখছে সরকার।

এদিকে, প্রতিবছরই দেশে ফসলি জমির পরিমাণ কমলেও বাড়ছে ফসল উৎপাদন। যা প্রমাণ দিচ্ছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের, গেল কয়েক বছরে কৃষি খাতে প্রবৃদ্ধির হারও ৪ শতাংশের বেশি।  তবে শতাংশের হিসেবে কমেছে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কৃষি খাতে বরাদ্দের পরিমাণ। দেয়া হয়েছে ১৩ হাজার ৬৭৫ কোটি টাকা, যা মোট বাজেটের ৪.০১ শতাংশ। চলতি অর্থবছরে যা ছিল ৪.০৩ শতাংশ।

বরাদ্দের বেশিরভাগ অর্থ কৃষি পণ্যের বহুমুখীকরণ, নতুন প্রযুক্তির মাধ্যমে ফলন বৃদ্ধি ও কৃষি অর্থনীতির সম্প্রসারণে উচ্চতর গবেষণাকাজে ব্যয় করা হবে বলেও বাজেট প্রস্তাবনায় জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

Update: 2016-06-02 21:56:54, Published: 2016-06-02 21:56:55

More News
loading...

সর্বশেষ সংবাদ


loading...

Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে