SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

কৃষককে আবহাওয়ার তথ্য দিয়ে সর্তক করতে বিশেষ অ্যাপ

Update: 2016-12-28 08:36:47, Published: 2016-12-28 08:36:47
agri-app
প্রাকৃতিক দুর্যোগ ও পোকামাকড়ের আক্রমণ'সহ বিভিন্ন কারণে প্রতিবছর নষ্ট হচ্ছে বিপুল পরিমাণ খাদ্যশস্য। এতে যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক, তেমনি চ্যালেঞ্জের মধ্যে থেকে যাচ্ছে খাদ্য নিরাপত্তা। এমন অবস্থার উত্তরণ ঘটাতে প্রথমবারের মতো চালু হচ্ছে বিশেষ মোবাইল অ্যাপ। স্যাটেলাইট থেকে পাওয়া আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করে কৃষককে সর্তক করে তথ্য ও দিকনির্দেশনা দেবে এই অ্যাপ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, আগামী বছরের শেষ নাগাদ চালু হবে অ্যাপটি।

স্বাধীনতার পর থেকে কৃষিপণ্য উৎপাদনে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্যমতে, গত চল্লিশ বছরে দেশে কৃষির উৎপাদন বেড়েছে, ৩থেকে ৫গুণ পর্যন্ত। এর পেছনে প্রযুক্তির অবদান অপরিসীম। তবে কৃষিতে তথ্য প্রযুক্তির সমন্বিত প্রয়োগের বিষয়টি ভাবনার বাইরেই থেকে গেছে।

তবে এ চিত্র এখন পাল্টে যাবে। উন্নত বিশ্বের মতই কৃষকদের জন্য বিশেষ অ্যাপ আনছে সরকার। অ্যান্ড্রয়েড ফোনে এ অ্যাপের মাধ্যমে কৃষকরা পাবেন খরা-বন্যা'সহ প্রতিকূল আবহাওয়ার আগাম বার্তা। মিলবে বালাই ঝুঁকি ব্যবস্থাপনার নির্ভুল তথ্য। এমন উদ্যোগে উপকৃত হওয়ার আশা কৃষকদের।

তারা বলেন, ঘরে বসেই পাওয়া যাবে ধানে এটা দেয়া যাবেনা বা এটা দিতে হবে। তাহলে কারো পিছনে আর দৌড়াতে হবেনা। তারা আরো বলেন, যত তাড়াতাড়ি এটা আসবে তত ভালো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, প্রাথমিকভাবে রংপুর, বরিশাল, ময়মনসিংহসহ ১২ জেলায় পরিচালিত হবে এ কার্যক্রম।

তারা বলেন, আবহাওয়া অধিদপ্তরকে সম্পৃক্ত করে প্রতিদিন আবহাওয়ার খবর কৃষকের কাছে পৌঁছাবে। আগামী বছরের শেষ নাগাদ ডিজিটাল ফর্মে অনেক গুরুত্বপূর্ণ উত্তরণ সম্ভব হবে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রযুক্তির সঙ্গে কৃষকের যোগাযোগ সহজ করার তাগিদ কৃষিবিদদের।

তারা বলেন, ইউনিয়ন পর্যায়ে যদি প্রতিটি গ্রাম থেকে শিক্ষিত কৃষকদের নিয়ে প্রশিক্ষণ দেয়া যায় তবে প্রতিটি গ্রামের লোককে সচেতন করা সম্ভব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, দেশে প্রতিবছর মোট উৎপাদিত কৃষিপণ্যের ১০-১৫ শতাংশ নষ্ট হয় শুধু পোকামাকড়ের আক্রমণে। তথ্যপ্রযুক্তির কার্যকর সমন্বয়ে ফসলের ক্ষতি ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা সম্ভব বলে মনে করেন, কৃষিবিদরা। এজন্য মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের অ্যাপ তৈরিতে সম্পৃক্ত করার পরামর্শ তাদের।

Update: 2016-12-28 08:36:47, Published: 2016-12-28 08:36:47

More News
loading...

সর্বশেষ সংবাদ


loading...

Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে