কূটনৈতিক পাড়ায় বসছে সাড়ে ৪শ' সিসিটিভি ক্যামেরা

Update: 2015-01-22 12:11:00, Published: 2015-01-22 08:40:18
কূটনৈতিক পাড়ায় বসছে সাড়ে ৪শ' সিসিটিভি ক্যামেরা


ঢাকার কূটনৈতিক পাড়া গুলশান এলাকায় সাড়ে ৪শ সিসিটিভি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এরই মধ্যে গুলশান ২নম্বর গোলচত্তর, জাতিসংঘ ব্রিজ, শুটিং ক্লাবসহ বিভিন্ন স্থানে পরীক্ষামূলকভাবে বসানো হয়েছে ১২টি ক্যামেরা।

চলতি মাসে ১ম ধাপে ৭০টি এবং দ্বিতীয় ও তৃতীয় ধাপে বাকিগুলো বসানো হবে বলে জানিয়েছে গুলশান থানা পুলিশ। নিরাপত্তা জোরদার করতে  আইনশৃঙ্খলা বাহিনীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্থানীয়রা। এদিকে সংশ্লিষ্টরা বলছেন, ক্যামেরাগুলো বসানো হলে পুরো গুলশান এলাকার আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ সম্ভব হবে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে গুলশান এলাকায় সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভীর বাসভবনের সামনে ছাড়াও কয়েকটি দূতাবাসের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। কূটনৈতিক পাড়ায় এধরনের অপ্রীতিকর ঘটনায় বিভিন্ন মহলে প্রশ্নের মুখে পড়ে এই এলাকার নিরাপত্তার বিষয়টি। এ অবস্থায় বিভিন্ন পয়েন্টে বসানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা। এই উদ্যোগকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন স্থানীয়রা।

আইন শৃঙ্খলা বাহিনী বলছে, ক্যামেরাগুলোর মাধ্যমে এই এলাকার সন্ত্রাসী কর্মকাণ্ড শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব।

এই বিষয়ে গুলশান থানার ওসি রফিকুল ইসলাম সময় সংবাদেক বলেন, 'কোনো চেহারা কিংবা রং কে যদি আমরা ব্লাকলিস্ট করে দেই তখন ঐ ক্যামেরার সামনে দিয়ে সংশ্লিষ্ট লোক বা গাড়ি যদি যায় তবে ঐ ক্যামেরা অটোমেটিক সিগনাল দেবে, তার প্রেক্ষিতেই আমরা ঐ সন্ত্রাসীকে ধরতে সক্ষম হবো।'

 
তাইওয়ানের লিলিন ব্রান্ডের দুই মেগাপিক্সেল রেজুলেশনের এইসব ক্যামেরা ২৪ঘণ্টা চালু থাকবে এবং এতে ধারণ করা দৃশ্য রেকর্ড করা হবে নিয়ন্ত্রণ কক্ষে।  

দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে আইন শৃঙ্খলা বাহিনী। এরই অংশ হিসেবে রাজধানীর কূটনৈতিক পাড়া গুলশান এলাকায় বসানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা। তবে সর্বোচ্চ এই নিরাপত্তা ব্যবস্থা কতটা কার্যকর হবে এমনটাই প্রশ্ন এই এলাকাবাসীর।

Update: 2015-01-22 12:11:00, Published: 2015-01-22 08:40:18

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)

জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv