কুয়াকাটায় সাবমেরিন কেবল স্টেশন; ইন্টারনেটের নতুন সম্ভাবনা

Update: 2016-11-27 07:34:41, Published: 2016-11-27 07:34:41
potua-inter-jpg-ed


দেশের ইন্টারনেট সেবাখাতে আলো দেখাচ্ছে পটুয়াখালীর কুয়াকাটায় নির্মাণাধীন দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন। সংশ্লিষ্টদের প্রত্যাশা, দেড় হাজার জিবিপিএস ক্ষমতার এই সাবমেরিন চালু হলে গ্রাহকদের ব্যয় কমবে কয়েকগুণ।

পাশাপাশি ইন্টারনেট সেবায় চলমান সমস্যার সমাধান হবে বলেও প্রত্যাশা তাদের। আর টেলিযোগ মন্ত্রণালয় বলছে, দেশের প্রত্যন্ত অঞ্চলকে ইন্টারনেটের আওতায় এনে, উদ্ধৃত ব্যান্ডউইথ রপ্তানিতে সক্ষম হবে বাংলাদেশ।

২০১৩ সালে, পটুয়াখালীর কুয়াকাটার মাইটভাঙা এলাকায় ১০ একর জমির ওপর শুরু হয় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন প্রকল্পের কাজ। ইতোমধ্যে, সাগরের তলদেশ দিয়ে প্রায় ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল স্থাপনের কাজ শেষ করেছে বিএসসিসিএল। প্রস্তুত ফাংশনাল ভবনের মূল স্থাপনা, ডরমিটরিসহ অবকাঠামোগত অনুষঙ্গ। নিজস্ব ইলেকট্রিকাল পোস্ট নির্মাণ কাজও শেষ।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, শেষ পর্যায়ে থাকা কুয়াকাটা থেকে কক্সবাজার পর্যন্ত তিনশ' কিলোমিটার ব্যাকবোন তৈরি হলেই পরীক্ষামূলকভাবে চালু হবে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল। তাদের দাবি, প্রথম সাবমেরিন ক্যাবলের চেয়ে আটগুণ বেশি ক্ষমতাসম্পন্ন এ স্টেশনটি চালু হলে, দেশের প্রত্যন্ত অঞ্চল ইন্টারনেটের আওতায় আসবে।

এ অবস্থায়, সারাদেশে দ্রুতগতির ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেয়ার প্রত্যাশা ডাক টেলিযোগাযোগ সচিবের। আর টেলিকম বিভাগের কর্মকর্তারা বলছেন, এ স্টেশন চালু হলে, বিটিসিএল'র গ্রাহক সংখ্যা বাড়লে সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে।

টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী বলেন, 'অনেকের অভিযোগ আছে যে, ইন্টারনেট নাকি অনেক ধীর গতির। আমার মনে হয় এটা চালু হলে যদি আমরা এর অর্ধেকও ব্যবহার করতে পারি তাহলেও এই গতির সমস্যা সমাধান হয়ে যাবে।'

৬'শ ৬০ কোটি টাকার দেড় হাজার জিবিপিএস ক্ষমতার এ প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করছে সরকার, বিটিসিএল ও ইসলামী উন্নয়ন ব্যাংক- আইডিবি। এর আগে, কক্সবাজারের নির্মিত প্রথম সাবমেরিন ক্যাবল থেকে দুশো' জিবিপিএস ব্যান্ডউউথ সরবরাহ করছে বিএসসিসিএল।

Update: 2016-11-27 07:34:41, Published: 2016-11-27 07:34:41

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv