'কিছু খাতে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি সরকার'

Update: 2017-01-07 17:54:19, Published: 2017-01-07 17:54:20
cpd-breef


২০১৬ সালে বাংলাদেশ একটি সফল বছর পার করলেও এই সময়ে কৃষি উৎপাদন, রেমিটেন্স প্রবাহ এবং ব্যক্তিগত বিনিয়োগ কমেছে। সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে ২০১৬ এর অর্থনৈতিক পর্যালোচনা বিষয়ক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি।

উন্নয়নের গতি ধরে রাখতে তাই ব্যাংকিং খাত, সরকারি বিনিয়োগসহ স্থানীয় সরকারকে আর্থিক ভাবে শক্তিশালী করার পরামর্শ দেয়া হয় সংস্থাটির পক্ষ থেকে।

অর্থনৈতিক ভাবে ২০১৬ কেমন কাটিয়েছে বাংলাদেশ। সেই পর্যালোচনা তুলে ধরতে নতুন বছরের শুরুতেই সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি। পুরো বছরের অর্থনৈতিক পর্যালোচনায় দেশের ব্যাংকিং খাত, কৃষি, ভারত বাংলাদেশ যোগাযোগ ব্যবস্থা ও রেমিটেন্স প্রবাহ গুরত্ব পায়।

প্রতিবেদনে উল্লেখ করা হয় এই সময়ে বিদেশি কর্মসংস্থান বাড়লেও কমেছে রেমিটেন্সের পরিমাণ। পাশাপাশি কৃষি খাতে প্রবৃদ্ধি কমারও তথ্য উঠে সিডিপির গবেষণায়।

সিপিডির গবেষক তৌফিক তৌফিকুল ইসলাম খান বলেন, 'একটি বড় দুর্বলতার  জায়গা যেটি পরিলক্ষিত হয়েছে সেটি ব্যাংকিং খাতের ক্ষেত্রে।'

এ সময় সরকারি ব্যয় কমাতে সঞ্চয় পত্রে সুদের হার কমান সহ বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার মান সমন্বয় করা এবং আন্তর্জাতিক বাজারে সাথে সামঞ্জস্য রেখে দেশে তেলের মূল্য কমানোর পরামর্শ দেয়া হয় সংস্থাটির পক্ষ থেকে।

সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, 'রপ্তানির পাশাপাশি অভ্যন্তরীণ বাজারে শক্তিশালী করতে কাজ করতে হবে।'

আগামী দিনে উন্নয়নের ধারা বজায় রাখতে অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি রপ্তানি পণ্যের তালিকায় তৈরি পোশাকের সাথে আরও নতুন নতুন পণ্য যুক্ত করা জরুরী বলেও পরামর্শ দেয়া হয় সিপিডির পক্ষ থেকে।




Update: 2017-01-07 17:54:19, Published: 2017-01-07 17:54:20

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv