আপডেট
১১-০১-২০১৫, ০৮:৪৮

কার্প ফ্যাটেনিং পদ্ধতিতে মাছ চাষে ভাগ্য বদল

কার্প ফ্যাটেনিং পদ্ধতিতে মাছ চাষে ভাগ্য বদল
কার্প ফ্যাটেনিং পদ্ধতিতে মাছের চাষ করে ভাগ্য বদলাচ্ছে রাজশাহী অঞ্চলের চাষিদের। এই পদ্ধতিতে কম সময়ে মাছ বড় হওয়ায় বাণিজ্যিকভাবে লাভবান হচ্ছেন তারা।
অন্যদিকে মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, গুণগত মান ঠিক রেখে এই পদ্ধতিতে মাছ চাষে আগ্রহী করতে চাষিদের দেয়া হচ্ছে বিভিন্ন নির্দেশনা।

ভিন্ন পদ্ধতিতে রাজশাহী অঞ্চলের চাষিরা মাছের চাষ শুরু করেছেন। এই পদ্ধতিকে বলা হচ্ছে কার্প ফ্যাটেনিং পদ্ধতি। মূলত খুব কম সময়ে মাছের সাইজ বা আকার বাড়াতে এই পদ্ধতি অবলম্বন করছেন চাষিরা।

আধা কেজি বা তার কাছাকাছি ওজনের মাছ পুকুরে ছেড়ে ভালো মানের খাবার ও যত্ন সহকারে দেখ-ভালের ফলে দ্রুত মাছ দ্বিগুণ বা তিনগুণ হচ্ছে। নতুন এই পদ্ধতির বদৌলতে চাষ করে ভাগ্য ফিরতে শুরু করেছে মাছ চাষিদের।

চাষিরা জানালেন, ৪০০-৫০০ গ্রাম ওজনের মাছ ছাড়ার একবছর পর এমন পরিচর্যায় তার ওজন হচ্ছে ৮-৯ কেজি। এ পদ্ধতিতে যে ফল পাওয়া যাচ্ছে, তা আগে কখনোই পাওয়া যায়নি।

এই পদ্ধতিতে কম সময়ে বড় হওয়া মাছ বাজারজাতকরণ করে আগের চেয়ে অনেকাংশে লাভবান হচ্ছেন তারা।


চাষিরা জানান, এখন এ পদ্ধতিতে চাষের জন্য বড় বড় পুকুর কাটা হচ্ছে, খরচ বাদ দিয়েও তারা অনেক টাকা আয় করছেন।

অন্যদিকে, কার্প ফ্যাটেনিং পদ্ধতিতে মাছ চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন জেলার মৎস্য কর্মকর্তারা।

রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম রাব্বানি বলেন, 'আমরা চাষিদের পুকুর পরিদর্শন করে তাদের বিভিন্ন পরামর্শ এ নতুনদের এ পদ্ধতিতে চাষে উদ্বুদ্ধ করে যাচ্ছি।'

মৎস্য বিভাগের দেয়া তথ্য মতে, বর্তমানে এই জেলায় পুকুর রয়েছে ৪৭ হাজার ৭০৩টি। আর এসব পুকুরে চাষ করা তাজা মাছ ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে