কাতারে নতুন শ্রম আইন কার্যকর বিস্তারিত প্রকাশ না করায় হতাশ প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা

Update: 2016-12-19 07:17:08, Published: 2016-12-19 07:17:09
qatar-law


কাতারে বহুপ্রতীক্ষিত নতুন শ্রম আইন কার্যকর হলেও, এর বিস্তারিত প্রকাশ না করায় হতাশ প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা। নতুন এ আইনে কাতার ছেড়ে যাওয়া বা আবারো কাতারে প্রবেশে ২ বছরের যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হয়েছে। সেই সঙ্গে নিজেদের পছন্দমতো মালিক পরিবর্তনের বৈধতা দেয়ায় খুশি প্রবাসী শ্রমিকরা।

সমালোচনার মুখে অবশেষে বড় ধরনের সংশোধনী এনে গত ১৩ই ডিসেম্বর নতুন শ্রম আইন কার্যকরের ঘোষণা দেয় কাতার সরকার। তবে এ আইন কার্যকরের পর শ্রমিকদের কোনো সুবিধা না বাড়ায় হতাশা প্রকাশ করেছেন প্রবাসী বাঙালিরা। এ ছাড়া আইনের বিস্তারিত প্রকাশ না করায় মালিক পরিবর্তন করতে বিভিন্ন অফিস ঘুরেও কাজ হচ্ছে না বলে অভিযোগ তাদের।

নতুন আইনে মালিক পরিবর্তনে বাংলাদেশি শ্রমিকরা যাতে দালালদের খপ্পরে না পড়েন সেজন্য দূতাবাস ও প্রবাসীদের এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

এ আইনে কোনো বাংলাদেশি শ্রমিক মালিক পরিবর্তন করতে চাইলে তাদের সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

নতুন শ্রম আইন অনুযায়ী, কোনো শ্রমিকের পাসপোর্ট নিয়োগদাতা কাছে রাখলে ১০ থেকে ২৫ হাজার পর্যন্ত কাতার রিয়াল জরিমানা গুণতে হতে পারে।

বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, কাতারে বর্তমানে নির্মাণ শ্রমিক, গৃহকর্মী, ও ব্যবসায়ীসহ বিভিন্ন পেশায় ৩ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মরত আছেন।

Update: 2016-12-19 07:17:08, Published: 2016-12-19 07:17:09

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv