SOMOYNEWS.TV

কলকাতায় ২২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

Update: 2016-11-12 16:39:39, Published: 2016-11-12 16:39:40
kol-film-fest
কলকাতায় শুরু হয়েছে ২২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরের উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন টালিগঞ্জ ও মুম্বাইয়ের চলচ্চিত্র তারকারা।

মন মাতানো সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার পর্দা ওঠে ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। অনুষ্ঠানের শুরুতেই পরিবেশন করা হয় দলীয় ও একক সংগীত।

কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে রঙিন উৎসবের সূচনা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি ও মুম্বাই চলচ্চিত্রাঙ্গনের বিগ বি নামে খ্যাত অমিতাভ বচ্চন।

উদ্বোধনী ভাষণে ঋত্বিক ঘটক থেকে শুরু করে বর্তমানের সুজিত বসুর চলচ্চিত্রের পাশাপাশি ভারতে চলচ্চিত্র শিল্পর বিকাশে কলকাতার ভূমিকার প্রশংসা করেন অমিতাভ বচ্চন।

তিনি বলেন, 'যুগে যুগে আমাদের চলচ্চিত্রের কাহিনীতে ব্যাপক পরিবর্তন এসেছে। পা, মার্দানি, পিকু ও নিরজার মত সিনেমায় নারীর শক্তি ও সাহসিকতার বিষয়গুলো দারুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া বাল্য বিবাহের নেতিবাচক দিক তুলে ধরেও সিনেমা নির্মাণ করা হয়েছে। যার প্রভাব আমাদের বর্তমান সামাজিক জীবন যাত্রায়ও পড়তে শুরু করেছে।'

অনুষ্ঠানে বাংলায় বক্তব্য দিয়ে সবাইকে শুভেচ্ছা জানিয়ে উপস্থিত দর্শকদের তাক লাগিয়ে দেন অভিনেতা শাহরুখ খান।

শাহরুখ খান ও কাজল বলেন, 'কলকাতা দারুণ শহর। এখানে এই উৎসবে সিনেমাপ্রেমীদের ভিড় দেখে আমার খুবই ভালো লাগছে।'

রাজ্য সরকার চলচ্চিত্র শিল্পকে সব ধরনের সহযোগিতা করছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। সব শ্রেণীর মানুষের সিনেমা দেখার সুযোগ করে দেয়ার লক্ষ্যেও কাজ চলছে বলে জানান তিনি।

এবারের উৎসবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদের অজ্ঞাতনামা বা দ্য আনলিমিডেট জায়গা পেয়েছে। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, মোশাররফ করিম ও নিপুন।

২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভারতীয় ও বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, চীন, ভূটান ও নেপালসহ ৬৪টি দেশের ১শ' ৫৬টি সিনেমা দেখানো হবে। এর মধ্যে ১৩৬টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টারি।

এছাড়া এবারই প্রথম ১৫ জন নারী চলচ্চিত্র নির্মাতার ছবি নিয়ে ব্যতিক্রমী বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উৎসব চলবে ১৮ই নভেম্বর পর্যন্ত।

Update: 2016-11-12 16:39:39, Published: 2016-11-12 16:39:40

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে