কম বরাদ্দের কারণে উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হয় না স্থানীয় সরকার খাতে

Update: 2016-05-26 08:07:01, Published: 2016-05-26 08:07:01
local-govt


প্রতিবছর বাজেটে স্থানীয় সরকার খাতে বরাদ্দ থাকে মোট বাজেটের সাত থেকে নয় শতাংশ। তবে এর দশ শতাংশেরও কম অর্থ বরাদ্দ হয় এর বিভাগগুলোতে ফলে প্রতিষ্ঠানগুলো কাঙ্ক্ষিত উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে কাজের নিয়মিত তদারকির পাশাপাশি থোক বরাদ্দের সুষম বণ্টনের তাগিদ দিচ্ছেন তারা।

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচী এডিপিতে স্থানীয় সরকারের জন্য প্রাথমিক বরাদ্দ রাখা হয়েছিল ১৬ হাজার ১৪০ কোটি টাকা। সংশোধিত আরএডিপিতে যার পরিমাণ গিয়ে দাড়ায় ১৫ হাজার ৩০০ কোটি টাকা।

তবে এর দশ শতাংশেরও কম বরাদ্দ দেয়া হয়েছে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উন্নয়নে। যা এই খাতের অগ্রগতিকে ব্যাহত করছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিসার্চ ফেলো ড. মনজুর হোসাইন বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়কে বাজেটের বড় অংশ-ই দেয়া হয়। কিন্তু প্রশ্ন হল, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে যেসকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর জন্য বরাদ্দ অনেকটাই অপ্রতুল। সুতরাং এই পর্যায়ের বরাদ্দ দিয়ে স্থানীয় সরকার থেকে কাঙ্ক্ষিত পর্যায়ের উন্নয়ন আশা করা যৌক্তিক নয়।’

ইউনিয়ন পরিষদ, উপজেলা, জেলা, পৌরসভা আর সিটি করপোরেশন স্থানীয় সরকারের এই পাঁচটি বিভাগে চলতি অর্থবছরে মোট থোক বরাদ্দ ছিল ১ হাজার ৪০০ কোটি টাকা, আসছে ২০১৬-১৭ অর্থ বছরে এ খাতে ৪ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে বিভাগটি।

বছর বছর বাজেটে থোক বরাদ্দ বাড়লেও এর যথাযথ মূল্যায়ন আর কাজের পর্যবেক্ষণ নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে দক্ষ মনিটরিং ব্যবস্থা বদলে দিতে পারে স্থানীয় সরকার ব্যবস্থা।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, ‘লোকাল গভর্নমেন্টকে স্বচ্ছ সঠিকভাবে আর্থিক জবাবদিহিতা করার জন্য নিয়মনীতির কোন অভাব নেই। কিন্তু নিয়মনীতিগুলো বাস্তবায়ন করা হচ্ছে না। এটাকে সঠিকভাবে মনিটরিং করা হচ্ছে না।’

পাশাপাশি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বরাদ্দ, অন্যান্য মন্ত্রণালয় থেকে প্রাপ্ত অর্থ ও প্রকল্পসমূহ থেকে প্রাপ্ত অর্থের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ বাজেট পেশ করা জরুরী বলেও মনে করেন তারা।

Update: 2016-05-26 08:07:01, Published: 2016-05-26 08:07:01

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv