• সদ্যপ্রাপ্ত৪ দিনের জার্মান সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

একের পর এক ব্যর্থতা সত্ত্বেও সিডিএর নতুন আবাসন প্রকল্প

Update: 2017-01-11 07:19:57, Published: 2017-01-11 07:19:57
cda-housing


বন্দরনগরী চট্টগ্রামে কর্ণফুলী, কল্পলোক, অনন্যা এবং সলিমপুরের মতো বড় বড় আবাসন প্রকল্প ব্যর্থ হওয়ার পরও ৩ হাজার কোটি টাকা খরচ করে নতুন আরো একটি আবাসন প্রকল্প করতে যাচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

নগরীর বায়েজীদ এবং জেলার হাটহাজারীর অংশ বিশেষ নিয়ে তৈরি করা হবে অনন্যা-দুই নামের এ প্রকল্পটি। সেখানে আবাসনের পাশাপাশি হাসপাতাল, বিশ্ববিদ্যালয়সহ সব ধরণের সুবিধা নিয়ে একটি উপশহর গড়ার পরিকল্পনা সিডিএ'র।

নগরবাসীর আবাসন সমস্যা দূর করাই হলো চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কাজের একটি। কিন্তু সংস্থাটির নেয়া প্রকল্পগুলো সফল হতে পারছেনা। কল্পলোক আবাসিকে কয়েকটি ভবন উঠলেও কর্ণফুলী, অনন্যা ও সলিমপুর আবাসিক এলাকাতে এখন পর্যন্ত একটি ভবনও ওঠেনি।

নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান বলেন, 'খেলার মাঠ, স্কুল, ডে-কেয়ার সেন্টার, উপাসনালয়, কমিউনিটি সেন্টার এই উপাদানগুলো থাকলে কেবল একটি আবাসিক এলাকা বসবাসযোগ্য হয় কিংবা সফল হয়।'

চট্টগ্রাম রিহ্যাবের সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী বলেন, 'এখানে মধ্যস্বত্বভগী প্লটগুলো বিক্রি করে অন্য জায়গায় চলে যাচ্ছে তাই প্লটগুলো বরাদ্দ দেয়ার কোনো যুক্তি দেখছিনা রিহ্যাবের পক্ষ থেকে।'

শহরতলীর আবাসিক এলাকাগুলো যথাযথ বাস্তবায়ন না হওয়ায় নগরবাসীর আবাসনের পুরো চাপ এসে পড়ছে মূল নগরীতে। ফলে নগরবাসীকে পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে।

নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, 'জনজীবনে দুর্ভোগ বাড়ছে। নিম্ন আয়ের মানুষ তাদের জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ের তলদেশে থাকছে।'

এ অবস্থায় নতুন একটি আবাসন প্রকল্পের কাজ শুরু করতে যাচ্ছে সিডিএ। যেখানে প্লট থাকবে ২ হাজার ৮০০।

সিডিএ’র নতুন এ আবাসিক এলাকায় প্রতি কাঠা জায়গার সম্ভাব্য দাম ধরা হয়েছে ১৫ লাখ টাকা। এছাড়া প্রবাসীদের জন্য ২০ শতাংশ প্লট বরাদ্দ রাখা হবে। আগের আবাসিক প্রকল্পগুলোতে কাঠা মূল্য ছিলো সর্বনিম্ন দেড় থেকে সর্বচ্চো চার লাখ টাকা।




Update: 2017-01-11 07:19:57, Published: 2017-01-11 07:19:57

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv