একুশে গ্রন্থমেলায় বিক্রির শীর্ষে উপন্যাসের বই

Update: 2016-02-20 07:45:25, Published: 2016-02-20 07:45:25
book-sell


এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশের দিক থেকে কবিতার বই এগিয়ে থাকলেও বিক্রিতে শীর্ষে রয়েছে উপন্যাস। মাঝারি ও বড় মাপের প্রকাশনী থেকে দিনপ্রতি গড়ে ৩০ থেকে ৫০ হাজার টাকার বই বিক্রি হচ্ছে বলেও জানালেন প্রকাশকরা।

আর গতবারের তুলনায় মেলার পরিধি বাড়লেও নকশা ও বিন্যাসের জটিলতায় অনেক স্টলেই ক্রেতা-পাঠক সমাগম কম বলে অভিযোগ প্রকাশকদের।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রথম ২০ দিনে মেলায় এসেছে দুই হাজারেরও বেশি নতুন বই। এর মধ্যে কবিতার বই সবচেয়ে বেশি। সংখ্যা প্রায় ৫শ'র কাছাকাছি। আর তিনশ'র ঘর ছাড়িয়েছে গল্প ও উপন্যাস। কবিতা বেশি প্রকাশিত হলেও বিক্রির চিত্রটি ভিন্ন। জনপ্রিয়তার তালিকায় উপন্যাসই রয়েছে পাঠক চাহিদার শীর্ষে।

গতবারের তুলনায় এবারে ক্রেতা-পাঠক সমাগম ও বইয়ের বিক্রিতে সন্তুষ্ট লেখকরাও। গত এক বছরে প্রকাশিত বইয়ের গড়ে প্রায় তিনগুণ বেশি বই এসেছে এবারের মেলাতে। মাঝারি ও বড় প্রকাশকের নতুন বইয়ের সংখ্যা গড়ে ৪০ থেকে ৭০টি।

তবে প্রথম সপ্তাহের তুলনায় দ্বিতীয় সপ্তাহে মেলায় বিক্রি বেড়েছে বলে জানালেন প্রকাশকরা। তবে বছর জুড়েই প্রকাশিত বইয়ের সংখ্যা ও পাঠক চাহিদা বাড়াতে একটি নির্দিষ্ট মার্কেট স্থাপনের দাবি প্রকাশনী সংস্থাগুলোর।




Update: 2016-02-20 07:45:25, Published: 2016-02-20 07:45:25

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv