ইরাক-তুরস্কে কুর্দিদের প্রভাব ঠেকাতে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি

Update: 2017-01-09 16:26:36, Published: 2017-01-09 16:26:37
iraq-clash

ইরাক ও তুরস্কে কুর্দি যোদ্ধাদের প্রভাব ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। আরবিলে কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানির সঙ্গে বৈঠকের পর একথা বলেন তিনি।

এরমধ্যেই সালাম নামে মসুলের আরো একটি এলাকা পুনর্দখলের পর আইএসের শক্ত ঘাঁটি দজলা নদীর তীরে পৌঁছেছে ইরাকি যৌথ বাহিনী। উদ্ধার করা হয়েছে শত শত বেসামরিক নাগরিক-কে।

মসুলের দক্ষিণ পূর্বাঞ্চলের সালাম এলাকার বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আইএসের ধ্বংসযজ্ঞের চিহ্ন। এলাকাটি আইএস মুক্ত করার পর রোববার এভাবেই ধ্বংসস্তূপের ভেতর থেকে বের করে আনা হয় বেসামরিক নাগরিকদের। উদ্ধারের পর তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। ইরাকি যৌথ বাহিনী জানায়, এসব মানুষজনকে মানব ঢাল হিসেবে ব্যবহার করার জন্য আটকে রেখেছিল আইএস।

একইদিন আইএসের নিয়ন্ত্রণে থাকা ওয়াহদা'র একটি হাসপাতালও পুনর্দখল করে ইরাকি বাহিনী। জঙ্গিদের সঙ্গে তুমুল সংঘর্ষের পর ওই হাসপাতালটির নিয়ন্ত্রণ নেয় তারা।

মসুলের দ্বিতীয় পর্বের অগ্রাভিযানে পূর্বাঞ্চলের আরো গ্রাম দখলে অভিযান অব্যাহত রেখেছে ইরাকি যৌথ বাহিনী। জুহোর এলাকায় আইএস ও ইরাকি বাহিনীর সংঘর্ষ থেকে প্রাণ বাঁচাতে পাশের বাউইজায় পালিয়ে যাচ্ছে নারী-শিশুসহ শত শত বেসামরিক নাগরিক।

এরমধ্যেই আইএসের শক্তঘাঁটি দজলা নদীর তীরে পৌঁছে গেছে ইরাকি সেনাবাহিনী। জঙ্গিদের শক্ত প্রতিরোধ সত্ত্বেও গুরুত্বপূর্ণ জেলা আল-মুথানা পুনর্দখলের ২ দিন পর এখানে এসে পৌঁছেছে ইরাকি বিশেষ বাহিনী। এ সময় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় বেশ কয়েকজন আইএস নিহত হয় বলেও দাবি করে তারা।

এদিকে, যেকোনো মূল্যে ইরাক ও তুরস্কে বিদ্রোহী কুর্দিশ ওয়ার্কার্স পার্টির প্রভাব বিস্তার ঠেকানোর হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রধানমন্ত্রী। রোববার আরবিলে কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানির সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেন তিনি।

তুরস্ক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেন, 'পিকেকে ইরাক থেকে তুরস্কে যে হামলা চালিয়েছে তা আমরা কখনোই মেনে নেব না। সিনজারের মত আমাদের দেশে ভেতরে তাদের ঘাঁটি গড়তে দেয়া হবে না। তাদের প্রতিরোধে আমরা সব ধরনের ব্যবস্থা নেব।'

এর আগে ইরাকের উত্তরাঞ্চলীয় বাসিকা শহর থেকে সব তুর্কি সেনা প্রত্যাহার করে নেয়া হবে বলে জানায় আঙ্কারা।




Update: 2017-01-09 16:26:36, Published: 2017-01-09 16:26:37

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv