ইতিহাসে ভালবাসা দিবস

Update: 2016-02-14 16:42:45, Published: 2016-02-14 16:42:45
valentine


বিশ্ব ভালবাসা দিবস আজ। দিবসটিকে ঘিরে ভালবাসার মানুষকে নিয়ে থাকে অনেক কল্পনা। কেউবা এ দিনেই ভালবাসার মানুষটিকে বলে থাকেন মনের কথা, দিয়ে থাকেন নানা উপহার। কিন্তু এ দিবসের উৎপত্তি কোথায়, কবে থেকেই বা শুরু হল দিবসটি উদযাপন চলুন জানা যাক সেই গল্প।

বিশ্বজুড়ে ভ্যালেন্টাইন'স ডে বা ভালোবাসা দিবসকে ঘিরে মানুষের জল্পনা কল্পনার শেষ থাকেনা। ভালোবাসার মানুষটিকে কি উপহার দিয়ে খুশি করা যায় সেই ভাবনাই ভাবতে থাকেন সবাই। আর সেজন্য বেড়ে যায় উপহার সামগ্রীর বেচাকেনা। ফুল, চকলেট আর নানা উপহারের দোকানে ভিড় করেন সবাই।

গত সপ্তাহে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত এক রিপোর্টে দেখা গেছে এ বছর যুক্তরাষ্ট্রে দু'হাজার কোটি ডলারের উপহার কেনাবেচা হতে পারে যা অন্যান্য যে কোন বছরের তুলনায় বেশি।

এই যে এত উপহারের প্রচলন ভ্যালেন্টাইন ডে'কে ঘিরে এর উৎপত্তি কোথায় তা নিয়ে আছে নানা মত। তবে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য মতটি হল, ২৬৯ সালে রোমে ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রি ও চিকিৎসক ছিলেন। সে সময়ের রোম সম্রাট দ্বিতীয় ক্লডিয়াসের দরকার হয় বিশাল সেনাবাহিনীর। ক্লডিয়াস তরুণদের বিবাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন যাতে তারা সেনাবাহিনীতে যোগ দিতে অনীহা প্রকাশ না করে।

কিন্তু তরুণ তরুণীরা লুকিয়ে বিয়ে করতে আসত সেইন্ট ভ্যালেন্টাইনের কাছে, কারণ তিনিও সম্রাটের এ নিষেধাজ্ঞার ঘোর বিরোধী ছিলেন। লুকিয়ে বিয়ে পড়ালেও এক পর্যায়ে সম্রাট ক্লডিয়াস তা জেনে ফেলে সেইন্ট ভ্যালেন্টাইনকে গ্রেফতারের নির্দেশ দেন।

কারাগারে থেকে ভ্যালেন্টাইন চিকিৎসার মাধ্যমে এক কারারক্ষীর অন্ধ মেয়ের চোখের আলো ফিরিয়ে আনেন। মেয়েটির সঙ্গে এক পর্যায়ে ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে তার। জানতে পেরে সম্রাট তাকে মৃত্যুদণ্ড দেন। ১৪ই ফেব্রুয়ারি সেইন্ট ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইনের আত্মত্যাগের স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ঘোষণা করেন ভ্যালেন্টাইন'স ডে হিসেবে।

১৪ই ফেব্রুয়ারিকে বিশ্বব্যাপী ভালোবাসা দিবস হিসেবে চিঠির পাশাপাশি ফুল অথবা চকলেট কিংবা অন্যান্য উপহার দেয়ারও প্রচলন চলে আসছে। যুক্তরাজ্যে মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড খরচ করে ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট ও অন্যান্য উপহার কিনতে।

Update: 2016-02-14 16:42:45, Published: 2016-02-14 16:42:45

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv