ইটভাটায় কয়লার বদলে পুড়ছে কাঠ, বিপর্যয়ে পরিবেশ

Update: 2015-01-20 10:58:51, Published: 2015-01-20 08:37:13
ইটভাটায় কয়লার বদলে পুড়ছে কাঠ, বিপর্যয়ে পরিবেশ


সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে ঠাকুরগাঁওয়ের অধিকাংশ ইটভাটাগুলোতে অবাধে কাঠ দিয়ে চলছে ইট পোড়ানোর কাজ। এছাড়া ইটের কাঁচামাল হিসেবে ফসলি জমির উপরিভাগ থেকে কেটে নেয়া হচ্ছে উর্বর মাটি। এতে বিরূপ প্রভাব পড়ছে কৃষি ও পরিবেশের ওপর।

এদিকে ইট ভাটার মালিকরা বলছেন, কয়লা না পাওয়ায় বাধ্য হয়ে কাঠ ব্যবহার করছেন তারা। তবে এসব অনিয়ম বন্ধে তৎপর রয়েছেন বলে জানান জেলা প্রশাসক।
 
ঠাকুরগাঁওয়ের অধিকাংশ ইট ভাটাতে ইট তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহার করা হচ্ছে কৃষি জমির মাটি। জমির উপরিভাগের উর্বর মাটি কেটে নেয়ায় ফসল ফলাতে পারছেননা চাষিরা।এতে বিরূপ প্রভাব পড়ছে কৃষিতে।

অন্যদিকে এসব ইট ভাটায় ইট পোড়াতে কয়লার পরিবর্তে ব্যবহার করা হচ্ছে কাঠ। ফলে বনভূমি ধ্বংসের পাশাপাশি নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।

তবে ইট ভাটার মালিকদের দাবি, কয়লা না পাওয়ায় এবং ক্রেতাদের কাছ থেকে অগ্রিম টাকা নেয়ায় বাধ্য হয়ে কাঠ দিয়ে ইট পোড়াচ্ছেন তারা। জেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি মুরাদ হোসেন ক্রেতাদের কাছে সঠিক সময় ইট পৌঁছে দেয়ার জন্যই খড়ি দিয়ে ইট পোড়ানো হচ্ছে।'

এদিকে ইট ভাটার অনিয়ম বন্ধে বিভিন্ন পদক্ষেপের কথা জানালেন জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস।

তিনি বলেন, 'আমি দায়িত্ব নেয়ার পর ইটভাটা ছিলো ২০ থেকে ২২টি এগুলো এখন আর নেই, পরিস্থিতির উন্নয়ন ঘটছে এবং আরও উন্নয়ন হবে বলে আশা করছি।'

জেলার ৫৫টির মধ্যে বর্তমানে ৩৭টি ইট ভাটা চালু রয়েছে। আর এসব  ইট ভাটায় দৈনিক গড়ে ৯ হাজার মন কাঠ পোড়ানো হচ্ছে।

Update: 2015-01-20 10:58:51, Published: 2015-01-20 08:37:13

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv