SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

ইউরোপ জুড়ে ভারী তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে ৩০

Update: 2017-01-10 14:23:37, Published: 2017-01-10 14:23:38
cold-europe
ইউরোপ জুড়ে ভারী তুষারপাত ও শৈত্যপ্রবাহে ৩০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি হঠাৎ করে তাপমাত্রা হিমাঙ্কের ২০ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমে আসায় চরম দুর্ভোগ দেখা দিয়েছে এ অঞ্চলের বিভিন্ন দেশে। তীব্র ঠাণ্ডায় ভুক্তভোগীদের বেশিরভাগই অভিবাসী ও গৃহহীন মানুষ বলে জানায় গণমাধ্যম।

ভারী তুষারপাত ও তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে সামান্য খাবারের জন্য অপেক্ষা করতে দেখা যায় হাঙ্গেরি সীমান্তের কাছে সার্বিয়ায় আটকে পড়া অভিবাসন প্রত্যাশীদের। নানা বৈরিতা কাটিয়ে জীবনের ঝুঁকি নিয়ে স্বপ্নের ইউরোপ যাত্রায় এ যেন আরেক অগ্নিপরীক্ষা। এ অবস্থায় জার্মানি, ফ্রান্স কিংবা ব্রিটেনে পৌঁছার চেষ্টার পরিবর্তে, জীবন বাঁচাতে বেলগ্রেডে পরিত্যক্ত বিভিন্ন গুদাম ঘরে আশ্রয় খুঁজছে মধ্যপ্রাচ্য ও এশিয়া থেকে আসা এসব শরণার্থী।

শুধু সার্বিয়া আর হাঙ্গেরিতে নয়, তুরস্ক, গ্রিস, ইতালি, ব্রিটেন, পোল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের তাপমাত্রা হীমাঙ্কের অনেক নিচে। বহু স্বপ্ন নিয়ে অনেক অভিবাসন প্রত্যাশী জার্মানি, ইতালির মতো বিভিন্ন উন্নত দেশে পৌঁছালেও; তীব্র শীতে বাসযোগ্য বসতির অভাবে মৃত্যুর কোলে ঢলে পরছেন অনেকে। গত কয়েকদিনে শুধু পোল্যান্ডেই ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ইতালিতে ৮ জন, চেক প্রজাতন্ত্রে ৬ জন এবং স্লোভাকিয়ায় ২ জনের মৃত্যু খবর পাওয়া গেছে।

এদিকে, দু'একদিনের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা মাইনাস ১২ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে আসতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। এছাড়া চেকপ্রজাতন্ত্র, হাঙ্গেরি, বুলগেরিয়া ও স্লোভাকিয়ার বিভিন্ন জায়গায় তাপমাত্রা মাইনাস ৩০ থেকে ৩৫ ডিগ্রির নিচে নেমে এসেছে। তীব্র শীতের কষাঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে এসব অঞ্চলের জনজীবন। থমকে গেছে যোগাযোগ ব্যবস্থা ও ব্যবসা বাণিজ্য।

অব্যাহত তুষার ঝড়ের কারণে তুরস্কের বেশ কয়েকটি বন্দরনগরীতে অচলাবস্থা বিরাজ করছে। তুষারে ছেয়ে গেছে গ্রিসের বেশ কয়েকটি দ্বীপ। এই পরিস্থিতিতে লাখো অভিবাসীর জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ফরাসি দাতব্য সংস্থা-ডক্টরস উইদাউট বর্ডার্স।

Update: 2017-01-10 14:23:37, Published: 2017-01-10 14:23:38

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে