'ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সামরিক বাহিনী'

Update: 2015-01-21 16:55:22, Published: 2015-01-21 16:05:18
'ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সামরিক বাহিনী'


ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সামরিক বাহিনী ইউক্রেনীয় সেনা বাহিনীর ওপর হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে কিয়েভ। এদিকে রুশ পার্লামেন্টের স্পিকার সের্গেই নারিশকিন অভিযোগ করেন, খোদ কিয়েভ দোনেৎস্ক ও লুহানস্কে সেনা সমাবেশ বাড়াচ্ছে আর প্রতিক্রিয়ায় পশ্চিমা বিশ্ব নিষেধাজ্ঞা আরোপ করছে মস্কোর ওপর। রাশিয়ার সার্বভৌমত্ব বজায় রাখতে সশস্ত্র বাহিনীকে আরো শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

৯ই জানুয়ারি থেকে শুরু হওয়া নতুন লড়াইয়ে আবারো পরিস্থিতির অবনতি হতে শুরু করেছে পূর্ব ইউক্রেনে। দোনেৎস্ক বিমানবন্দরসহ বিভিন্ন স্থানে হামলার জন্য রুশপন্থী বিদ্রোহী এবং সামরিক বাহিনী এক অপরকে দোষারোপ করছে। এরই মধ্যে ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে অভিযোগ করা হয়, তাদের বাহিনীর ওপর অনুপ্রবেশকারী রুশ সেনাবাহিনীর সদস্যরা সরাসরি হামলা চালাচ্ছে।

তারা বলেন, 'যেসব এলাকায় সন্ত্রাস নির্মূলে অভিযান চলছে সেসব অঞ্চল এখন অনেকটাই ঝুঁকির মুখে। বিদ্রোহী এবং রুশ বাহিনী নিয়মিত হামলা চালাচ্ছে। আমাদের সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে তারা নিয়মিত গোলা ছুঁড়ছে। এমনকি তারা মর্টার, ট্যাঙ্ক এবং গ্রাদ মিসাইল ব্যবহার করছে আমাদের সেনাদের ওপর।'

এ-অবস্থায় রাশিয়া ইউক্রেনের ওপর অবিরাম চাপ প্রয়োগ করে চলেছে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ছোট দেশেগুলোকে বড় দেশগুলোর ভয় দেখানো উচিৎ নয়। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে। মার্কিন শক্তি রাশিয়াকে বিশ্ব থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করতে সক্ষম বলেও হুঁশিয়ারি দেন তিনি।

ইউক্রেন ও পশ্চিমা বিশ্বের এমন অভিযোগের পর নিজের সামরিক বাহিনীকে আরো শক্তিশালী ও আধুনিক করার প্রত্যয় ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন বলেন, 'আমরা লক্ষ্য করেছি বেশ কয়েকটি দেশ অন্য একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ে নির্দ্বিধায় হস্তক্ষেপ করছে। তাই আমাদের দেশের ওপর যেন এধরনের আগ্রাসন না হতে পারে সেজন্য সামরিক বাহিনীকে আরো সুসজ্জিত, আধুনিক করার কথা ভাবছি আমরা।'

রুশ পার্লামেন্টের স্পিকার সের্গেই নারিশকিন বলেন, কিয়েভ একদিকে পূর্ব ইউক্রেনের মানুষের ওপর হামলা জোরদার করছে, অন্য দিকে একে পুঁজি করে পশ্চিমা বিশ্ব মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে, যা পুরোপুরি অনৈতিক। পূর্ব ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত মানুষের জন্য পশ্চিমা বিশ্বের পাঠানো ত্রাণও অপ্রতুল বলে মন্তব্য করেন তিনি।

এরইমধ্যে মঙ্গলবার দোনেৎস্কের একটি বাস স্টপেজে বিস্ফোরণে ২ সাধারণ নাগরিক নিহত হয়েছে। পূর্ব ইউক্রেনে গত বছর এপ্রিল থেকে বিদ্রোহী ও সামরিক বাহিনীর মধ্যে সংঘাতে প্রায় পাঁচ হাজার মানুষ নিহত এবং গৃহহীন হয়েছে প্রায় ১৩ লাখ মানুষ।

Update: 2015-01-21 16:55:22, Published: 2015-01-21 16:05:18

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)

জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv