আপডেট
০২-০১-২০১৭, ১৬:৪৮

আফগানিস্তানে ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাব গঠন

afg-cycle-jpg-ed
যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান। তালেবানের হামলা ও হুমকির কারণে নিরাপত্তাহীনতায় ভুগছে দেশটির অধিকাংশ মানুষ। এরমধ্যেই সাইকেল চালনার নানা ধরণের‌ কসরত অনুশীলন করতে গঠন করা হয়েছে ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাবের। যেখানে কেবল অনলাইনে ভিডিও ফুটেজ দেখে প্র্যাকটিস করছে অর্ধশত কিশোর কিশোরী।
এ যেন কোন সাইকেল রেস প্রতিযোগিতার জোর প্রস্তুতির অংশ। দেখে এমনটি মনে হলেও সাইকেল চালনার এ অনুশীলন কাবুলের উপকণ্ঠের পাহাড়ি এলাকায় এখন প্রতিদিনের দৃশ্য। ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাবের সদস্যরা প্রতিদিন এভাবেই সাইকেল চালনার নানা ধরনের কসরত অনুশীলন করে।

তবে কোন দক্ষ প্রশিক্ষকের অধীনে নয়; কেবল ইউটিউব ও ফেসবুকের মত সামাজিক যোগাযোগের মাধ্যমে ভিডিও ফুটেজ দেখে এ ধরনের কসরত শিখছেন ও অনুশীলন করছেন তারা।

এটি আফগানিস্তানের প্রথম ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাব। দুমাস আগে গঠিত এ ক্লাবের উদ্দেশ্য অপরাধমূলক কাজ থেকে তরুণ প্রজন্মকে দূরে সরিয়ে রাখা।

১৯৯০ সালে তালেবানদের তৎপরতা বেড়ে যাওয়ার পর নারীদের ঘর থেকে বের হওয়াই যখন ছিল দুঃসাধ্য ব্যপার। সেখানে গেল কয়েক বছরে পাল্টে গেছে সে চিত্র। এ ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাবে কিশোরদের পাশাপাশি অনুশীলন চালিয়ে যাচ্ছে কিশোরীরাও। ক্লাবের ৫০ সদস্যের মধ্যে ১৫ জন মেয়ে রয়েছে।

এই ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাবে অংশগ্রহণকারী বলে, 'বেশিরভাগ সময় লোকজন আমাদের নানা ধরনের কটুক্তি করে, তাদের ধারনা মেয়েদের সাইকেল চালানো উচিত না। তবে আমাদের লক্ষ্য খেলাধুলাকে জীবনের অন্যতম অংশ হিসেবে বেছে নেয়া। আর মানুষের উচিত সমাজে মেয়েদের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়া।'


এ বিষয়ে অপর একজন বলেন, 'আমাদের দেশে নিরাপত্তাহীনতা, অর্থনৈতিক, সামাজিক নানা ধরনের সমস্যা রয়েছে। তবে যখনই এখানে আসি এবং অনুশীলন করি আমি নতুন করে বাঁচার শক্তি পাই। মনে হয় আমি উড়ছি।'

আফগান সরকার নিরাপত্তার ক্ষেত্রে বিনিয়োগ বাড়লেও প্রতিনিয়ত জঙ্গিদের কারণে জীবন নাশের ঝুঁকির মধ্যে কাটছে ফ্রি স্টাইল সাইক্লিং ক্লাবের কিশোর কিশোরীদের।

তারা বলে, 'আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো নিরাপত্তাহীনতা। আমরা যখন অনুশীলন করতে বের হই সব সময় আতঙ্কের মধ্যে থাকি। সেটা শহরে ভেতরে বা বাইরে যেখানেই হোক না কেন।'

শত বাঁধার পরও থেমে নেই সাইকেল চালনার অনুশীলন। ক্লাবের সদস্যদের স্বপ্ন ভয়কে জয় করে সামনে এগিয়ে যাওয়া।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে