• সদ্যপ্রাপ্তরাজধানীর জিগাতলায় ৫ তলা গার্মেন্টস ভবনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

আফগানিস্তানে তিন দফা বোমা হামলায় ৩০ জন নিহত, আহত ৮০

Update: 2017-01-11 09:24:22, Published: 2017-01-11 09:24:23
afg-explo-up


আফগানিস্তানে মঙ্গলবার একদিনে ৩ দফা বোমা হামলার ঘটনা ঘটেছে। সকালে হেলমান্দ প্রদেশে আত্মঘাতী হামলার পর বিকেলে রাজধানী কাবুলে পার্লামেন্টের কাছে জোড়া বোমা বিস্ফোরণে অন্তত ৩০ জন নিহত ও ৮০ জন আহত হয়। এর পর রাতে দক্ষিণাঞ্চলীয় কান্দাহারে আরও একটি বোমা হামলায় ৭ জন নিহত এবং আফগানিস্তানে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও প্রাদেশিক গভর্নরসহ অন্তত ১৮ জন আহত হয়। হেলমান্দ ও কাবুলে হামলার পরপরই দায় স্বীকার করেছে তালেবান।

মঙ্গলবার বিকেলে কর্মব্যস্ত মানুষ যখন বাড়ি ফিরছিলো, তখনই পার্লামেন্ট চত্বরের বাইরে দারুল আমান এলাকায় এক আত্মঘাতী, শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে পার্লামেন্টের কর্মীসহ বেশ কয়েকজন হতাহত হয়।

এর কয়েক মিনিট পরেই রাস্তার অন্য পাশে দাঁড় করিয়ে রাখা একটি গাড়িতে বোমার বিস্ফোরণ হয়। প্রায় একইসঙ্গে প্রচণ্ড শব্দের দু'টি বিস্ফোরণ আশপাশে ভয়াবহ পরিস্থিতি তৈরি করে।

স্থানীয় এক নাগরিক বলেন, 'নামাজ পড়তে মসজিদে ছিলাম, হঠাৎই প্রচণ্ড শব্দে বিস্ফোরণে আঁতকে উঠি। মসজিদে থাকা বেশ কয়েক শিশু ভয়ে ছোটাছুটি করতে থাকে।'

দুর্ঘটনার পরপরই দ্রুত হতাহতদের পার্শ্ববর্তী ইস্তিকলালসহ কয়েকটি হাসপাতালে নেয়া হয়। হামলায় নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক বলে জানা গেছে। গাড়িবোমা হামলায় জাতীয় গোয়েন্দা সংস্থার জেলা-প্রধান নিহতের খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

কাবুলের অপরাধ তদন্ত বিভাগ প্রধান ফ্রাইদুন ওবাইদি বলেন, 'পথচারীর বেশে প্রথমে এক হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণের পর, আবারও গাড়িবোমা হামলায় হতাহতের সংখ্যা বেড়েছে। আমরা ঘটনার তদন্ত করছি।'

ঘটনার পরপরই পার্লামেন্ট ভবন ও এর আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়। এসব এলাকায় মানুষ ও যান চলাচল সীমিত রেখেছে কর্তৃপক্ষ। কাছাকাছি স্থানে পরপর চালানো এ দুটি হামলার মধ্যে যোগসূত্র রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

হামলার পরপরই এর দায় স্বীকার করে আফগান তালেবান জানায়- জাতীয় গোয়েন্দা সংস্থা 'এনডিএস' এর সদস্যদের বহনকারী মিনিবাস লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

কাবুলের এ হামলার কয়েক ঘণ্টার পর কান্দাহারে আরও একটি বোমা হামলায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও প্রাদেশিক গভর্নরসহ বেশ কয়েকজন হতাহত হয়।

এর আগে, মঙ্গলবার সকালে দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে আত্মঘাতী বোমা হামলায় ৭ জন নিহত ও ৯ জন আহত হয়।




Update: 2017-01-11 09:24:22, Published: 2017-01-11 09:24:23

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv