আগামী ৪ বছরের 'রাজা' অস্ট্রেলিয়া

Update: 2015-03-29 18:12:29, Published: 2015-03-29 16:03:39
wc
আইসিসি ১১ তম ও ২০১৫ বিশ্বকাপ জিতলো টিম অস্ট্রেলিয়া। মেলবোর্নে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে পঞ্চমবারের মত বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে ক্লার্করা। আগে ব্যাট করে ১৮৩ রানে অল আউট হয় রানার্সআপ নিউজিল্যান্ড।

জবাবে ২ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ম্যাচ সেরা হয়েছেন ফ্লকনার। আর টুর্নামেন্ট সেরা হয়েছেন মিচেল স্টার্ক। এদিন ওয়ানডেকে বিদায় জানান অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক।

১৯৯২-এর ঘরের মাঠে অ্যালেন বোর্ডার অর্জন পারেন নি। তবে, কোটি কোটি অস্ট্রেলিয়ানদের সেই আক্ষেপ ঘুচালেন এ আসরের দুর্ধর্ষ অধিনায়ক মাইকেল ক্লার্ক। সেই সাথে রেকর্ড ৫ম বারের মতো বিশ্বকাপে ট্রফিতে চুম্বন দিয়ে ওয়ানডে ক্রিকেটকে বিদায়ে স্মরণীয় করে রাখলেন ক্লার্ক। বিপরীত চিত্রে, ৪০ বছরের বিশ্বকাপ ইতিহাসে শিরোপার খুব কাছে এসেও, তাসমান সাগরে হতাশার রাজ্যে ডুবতে হয় নিউজিল্যান্ডকে।

এর আগে, টস জিতে তুলকালাম করতে পারেন নি ম্যাককালাম। ফিরেছেন শূন্য হাতে। কিউইদের আশার পথিক গাপটিলও পথভ্রষ্ট। উইলিয়ামসনও কিউইদের স্বপ্ন করেন নষ্ট। ৩৯ রানে ৩ টপ অর্ডার হারিয়ে নিউজিল্যান্ড তখন এক রকম চোরাবালিতে হয়েছে পতিত। পরে দুই অভিজ্ঞ রস টেইলর ও এলিয়ট লড়াইয়ের অনুষঙ্গ খুঁজেছেন ব্যাটিং মেধার সর্ব্বোচ্চটা ঢেলে দিয়ে। তাদের ১১১ জুটিতে কিউই পাখিরা স্বপ্ন দেখে চ্যালেঞ্জিং স্কোরের।

কিন্তু, কিসের কি? দলীয় দেড়'শ রানের সাথে এক রান যোগ হতেই নেই তিনটি মূল্যবান উইকেট। ম্যাচ সেরা ফ্লকনারের ফাঁদে আটকে টেইলর ৩৯ রানে আর কোন রান না করেই প্যাভিলিয়নে অ্যান্ডারসন ও রঞ্চি। এরপর অজিদের পেস আগুনে পুড়ে দগ্ধ হয়ে কিউই ব্যাটসম্যানরা এমন ভাবে সাজঘরে ফিরছিলেন। যেন তারা ছুঁটে যাচ্ছিলেন হ্যামিলিনের বাঁশিওয়ালার পেছনে। সংগ্রামী এলিয়ট করেন সর্ব্বোচ্চ ৮৩ রান। অজিদের বাঁ-হাতি পেসারদের তোপে নিউজিল্যান্ড ১৮৩ রানে গুটিয়ে গেলে। ক্রিকেট জ্যোতিষী তখনই মূলত লিখে ফেলেন। কিউইদের স্বপ্নে সমাধি।

১৮৪ টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ২ রানে অ্যারন ফিঞ্চকে আউট করে, ট্রেন বোল্ট আভাস দিয়েছিলেন লো স্কোরের ম্যাচটি রোমাঞ্চিত হতে পারে। কিন্তু, গেলো কয়েকটি বিশ্বকাপের মতো এই স্বপ্নীল ফাইনালটিও পানসে লড়াইয়ে রূপ দেন ঐ এক জন মাইকেল ক্লার্ক। মেলবোর্নের ক্রিকেট ক্যানভাসে ট্রফি জয়ে অবদান রাখেন ৭৪ রানে অসাধারণ ইনিংসে খেলে। আর তাতেই, ঘরের মাঠে পুরো আসরে অপ্রতিরোধ্য থাকা কিউই পাখিদের কিচির মিচির থামে প্রতিবেশী দেশের মাটিতে।

 

** এমসিজিতে জমজমাট লড়াইয়ের আভাস

** অজি বোলারদের তোপে ১৮৩ তে শেষ কিউই ইনিংস

** সাজঘরে প্রথম ৬ কিউই

** বেঁচে গেলেন এলিয়ট!

** প্যাভেলিয়নে গাপটিল ও উইলিয়ামসন

** শুরুতেই ফিরলেন ম্যাককালাম, ব্যাকফুটে কিউইরা

** বিশ্বকাপ ফাইনাল: টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

Update: 2015-03-29 18:12:29, Published: 2015-03-29 16:03:39

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv