আপডেট
১৪-০৫-২০১৬, ০৭:৫২

আগামী বাজেটে হাইব্রিড গাড়ি আমদানির সুবিধা চায় বারভিডা

bgt-gari
নগরীর গণপরিবহন সংকট ও যানজট নিরসনে বাস ও মাইক্রোবাস আমদানিতে সম্পূরক শুল্ক প্রত্যাহার এবং ১০ বছরের পুরনো বাস আমদানির সুযোগ দেয়ার দাবি জানিয়েছে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকদের সংগঠন-বারভিডা। পাশাপাশি সিএনজি'র ওপর চাপ কমানো ও পরিবেশ দূষণ রোধে আগামী বাজেটে আবারো নতুন প্রযুক্তির রিকন্ডিশন্ড হাইব্রীড গাড়ি আমদানির সুবিধা চেয়েছেন তারা।
যানজট ও মানসম্মত গণপরিবহনের সংকটে নগর জীবনে গাড়ি এখন আর বিলাসবহুল নয়; বরং একটি প্রয়োজনীয় পণ্য হয়ে দাঁড়িয়েছে। রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীরা জানান, বিভিন্ন দেশের সরকার পরিবেশ বান্ধব জ্বালানি সাশ্রয়ী গাড়ি ব্যবহারে ভর্তুকি দিলেও, এইচএস কোড জটিলতায় দেশে এ ধরনের গাড়ি আমদানি সম্ভব হচ্ছে না। অথচ আগামী কয়েক বছর পর রিকন্ডিশন্ড গাড়ির প্রধান বাজার জাপানে হাইব্রিড ছাড়া অন্য গাড়ি উৎপাদন হবে না। তাই রিকন্ডিশন্ড হাইব্রিড গাড়ির দাম ক্রেতাদের নাগালে রাখতে আগামী বাজেটে শুল্ক  ছাড়ে এ গাড়ি আমদানির সুবিধা চায় বারভিডা।

বারভিডা সাবেক সভাপতি হাবিবুল্লা ডন বলেন, ‘পরিবেশ বান্ধব জ্বালানির কারণে বর্তমানে ছোট-বড় সব গাড়ি এখন হাইব্রিড চলে এসেছে। আমার মনে হয় এই বাজেটে আ কোনো সুযোগ নেই হাইব্রিড গাড়ি বন্ধ করে রাখার।’

এদিকে নগরীর গণপরিবহন সংকট ও যানজট নিরসনে বাস ও মাইক্রোবাস আমদানিতে সম্পূরক শুল্ক প্রত্যাহার এবং ১০ বছরের পুরনো বাস আমদানির সুযোগ দেয়ার দাবি ব্যবসায়ীদের।
 
বারভিডা সভাপতি এম এ হামিদ শরীফ বলেন, ‘গণপরিবহনে ব্যবহৃত গাড়ি কেউ ব্যক্তিগত কাজে ব্যবহার করে না। বড় বড় প্রতিষ্ঠানে এগুলো স্টাফ বাস হিসেবে ব্যবহার করে থাকে। এতে কিন্তু অনেক ছোট গাড়ির ব্যবহার কমে এসেছে। বর্তমানে ৩০% সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। আমি অনুরোধ করবো যেন গণপরিবহন গাড়ির উপর সম্পূরক শুল্ক প্রত্যাহার হয়।’

এছাড়া শুল্ক জটিলতা নিরসনে গাড়ির ক্রয়মূল্যের ওপর অবচয় সুবিধা ও মুদ্রার বিনিময় হার বিবেচনায় শুল্ক নির্ধারণের দাবি গাড়ি আমদানিকারক আব্দুল হকের। বর্তমানে গণপরিবহন ছাড়া  বিভিন্ন ধরনের গাড়ি আমদানির ক্ষেত্রে সর্বনিম্ন  ১৩১ শতাংশ ও সর্বোচ্চ ৮৪০ শতাংশ শুল্ক দিতে হয়।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে