অভিবাসন নীতিতে চরম বিতর্কে ইউরোজোন

Update: 2015-01-16 11:52:51, Published: 2015-01-16 11:52:51
 অভিবাসন নীতিতে চরম বিতর্কে ইউরোজোন


ইউরোজোনের অভিবাসন নীতি নির্ধারণ নিয়ে এখন মুখোমুখি অবস্থানে জার্মানি ও যুক্তরাজ্য। একদিকে, অর্থনীতি ও শ্রমবাজারের গতিশীলতার জন্য অভিবাসী শ্রমিকদের প্রয়োজনীয়তা রয়েছে বলে দাবি করছেন জার্মানির অর্থনীতিবিদরা। অন্যদিকে, এ নীতি সাময়িকভাবে ইতিবাচক হলেও দীর্ঘমেয়াদে তা সুফল বয়ে আনবে না বলে মনে করছেন যুক্তরাজ্যের বিশ্লেষকরা।

অভিবাসন নীতি নিয়ে বিতর্ক যেন চরমে পৌঁছেছে ইউরোজোনে। আর সেই বিতর্কে নতুন করে ঘি ঢেলেছে জার্মানির অভিবাসন বিরোধী কট্টর ডানপন্থী সংগঠন পেগিদা ও বোগিদা। অভিবাসীদের কারণে সাংস্কৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে এমন দোহাই দিয়ে অবৈধ অভিবাসীদের দেশত্যাগ করার আহ্বান জানিয়েছে তারা। কিন্তু তাদের সঙ্গে একমত নন অর্থনীতিবিদরা। জার্মানির শ্রমবাজারের স্বার্থেই অভিবাসী শ্রমিকদের প্রয়োজন বলে মনে করছেন তারা।

বারেনবার্গ ব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ক্রিস্টিয়ান শুলজ বলেন, 'জার্মানির শ্রমবাজার এখন বেশ শক্ত অবস্থানে আছে। বেকারত্বের হারও কমেছে রেকর্ড পরিমাণে। আর জার্মানির অর্থনীতির প্রতিটি খাতেই এখন অভিবাসী শ্রমিকরা নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছে। ফলে বেশিরভাগ প্রতিষ্ঠান ও কারখানা তাদের ওপর আস্থা রাখছে।'

অন্যদিকে শুধু জার্মানিই নয়, যুক্তরাজ্য, ইতালি, গ্রিস ও ফ্রান্সের ডানপন্থী দলগুলোও অভিবাসনের বিরুদ্ধে। বিশেষ করে অভিবাসন নীতি ও ইউরো ব্যবহার নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিরোধ বাড়ছে যুক্তরাজ্যের। দেশটির বিশ্লেষকরাও অভিবাসী শ্রমিকদের দেখছেন অর্থনীতির নেতিবাচক ভূমিকায়।

অ্যাডমিরেল মার্কেটস ইউকে লিমিটেডের বাজার গবেষক ও জনসংযোগ কর্মকর্তা ড্যারেন সিনডেন বলেন, 'অভিবাসনের কারণে সাময়িক কিছু ইতিবাচক দিক থাকলেও এর ভবিষ্যৎ খুব একটা উজ্জ্বল হবে না। কারণ শ্রম অভিবাসনের কারণে জনসংখ্যা বাড়ছে ইউরোজোনে। তাই শ্রম সংকট এড়াতে নিজেদের স্বার্থেই ইউকে এই নীতি থেকে সরে আসতে হবে।

তবে শ্রমবাজারে গতিশীলতার স্বার্থে ইউরোজোনের নীতিনির্ধারক দেশ হিসেবে অভিবাসী শ্রমিকদের গুরুত্ব দিচ্ছে জার্মানি। পাশাপাশি একক মুদ্রা প্রচলিত অঞ্চলে এটি জরুরি বলেও মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

বারেনবার্গ ব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ক্রিস্টিয়ান শুলজ জানান, 'ইউরোজোনে সম্মিলিতভাবে উন্নয়নের স্বার্থে শ্রমবাজারে গতিশীলতা বজায় রাখা জরুরি। তাই অভিবাসনের বিষয়ে আমাদের বিতর্ক থাকলেও তার অবসান হওয়া জরুরি। কারণ জার্মানি ও ইউরোজোনভুক্ত অন্যান্য দেশের জন্য অভিবাসন খুবই গুরুত্বপূর্ণ ও ইতিবাচক বলেই আমি মনে করি।'

২০১২ সালের তুলনায় ২০১৩ সালে জার্মানিতে অভিবাসীর সংখ্যা বেড়েছে প্রায় ১৩ শতাংশ।

Update: 2015-01-16 11:52:51, Published: 2015-01-16 11:52:51

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv