• এইমাত্র পাওয়াচট্টগ্রামের পাহাড়তলীতে একটি জঙ্গি আস্তানায় র‍্যাব-৭ এর অভিযানে আটক ৫...
  • এইমাত্র পাওয়াবাড়ির ভেতর থেকে বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, বিস্ফোরক ও ল্যাপটপ জব্দ
  • এইমাত্র পাওয়াআটককৃতরা সবাই হরকাতুল জিহাদ (হুজি) এর সদস্য

অবরোধ-সহিংসতায় হুমকির মুখে পরিবহন খাত

Update: 2015-01-21 12:25:40, Published: 2015-01-21 09:04:49
অবরোধ-সহিংসতায় হুমকির মুখে পরিবহন খাত


টানা অবরোধে দেশব্যাপী সহিংসতায় গোটা এ খাতই এখন হুমকির মুখে। বিশেষ নিরাপত্তায় জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় গাড়ি নামালেও যাত্রীর অভাবে লোকসান গুনতে হচ্ছে পরিবহন ব্যবসায়ীদের। এতে বেড়ে যাচ্ছে ব্যাংক ঋণের বোঝা।

এবারের টানা অবরোধে প্রতিদিন গড়ে ৩ শ' কোটি টাকারও বেশি ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি। আর এ ক্ষতি পোষাতে বিশেষ আর্থিক সুবিধারও দাবি জানিয়েছেন তারা।

আন্দোলনকারীদের প্রধান টার্গেটই যেন গণপরিবহন। ফলে রাজনৈতিক কর্মসূচিতে মুখ থুবড়ে পড়েছে সড়ক পরিবহন ব্যবস্থা। বিশেষ নিরাপত্তায় মহাসড়কগুলোতে যানবাহন চলাচলের সরকারি ঘোষণা থাকলেও যাত্রীর অভাবে সে উদ্যোগও কার্যকর হচ্ছে না।

ভাংচুরের পাশাপাশি অগ্নি সংযোগের কারণে যাত্রীরা এখন আর সড়কপথে চলার সাহস পান না। এর ফলে বিপাকে পড়েছেন দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করা পরিবহন শ্রমিকরা।

পরিবহন বন্ধ থাকায় দূরপাল্লার বাস টিকেট কাউন্টারে অলস সময় কাটাচ্ছেন শ্রমিক-কর্মচারীরা। কিন্তু মাস জুড়ে গাড়ির চাকা না ঘুরলেও সময় মতই মালিকদের পরিশোধ করতে হবে বেতন-ভাতা।

একজন শ্রমিক বলেন, 'আমাদের খাওয়া-দাওয়া তো বন্ধ রাখা যায় না। তাই যেভাবেই হোক নিজের লস করেও তো মালিককে শ্রমিকদের বেতন দিতে হয়।'

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সাবেক কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন 'আমাদের গাড়ির ও শ্রমিকদের নিরাপত্তাহীনতায় আমরা ভুগছি। তার চেয়ে বড় কথা আতঙ্কে তো যাত্রীরা আসছেনা। তারা আসলেই না আমরা গাড়ি ছাড়বো।'

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি জানিয়েছে, এবারের সহিংসতায় প্রায় শতাধিক গণপরিবহন পুড়িয়ে দেয়া হয়েছে আর ভাংচুর হয়েছে শত শত গাড়ি। এর ফলে যাত্রী পরিবহনে সংকট সৃষ্টি হচ্ছে বলেও জানান সড়ক পরিবহন সমিতি'র মহাসচিব।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, 'ভাড়াটে লোক দিয়ে গাড়ি ভাংচুর করা এবং মানুষ হত্যা করা, পরিবহন খাতকে ধ্বংস করাই হচ্ছে এদের একমাত্র কাজ। আমাদের একদিন পরিবহন বন্ধ থাকলে সব মিলিয়ে ক্ষতি প্রায় ৩শ কোটি টাকার মতো।'

আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে পরিবহন ব্যবসায়ীদের ব্যাংক ঋণের সুদ মওকুফ, বাজেটে বিশেষ সুবিধাসহ পরিবহনখাত রক্ষায় আলাদা আইন প্রণয়নের দাবি ব্যবসায়ীদের।

Update: 2015-01-21 12:25:40, Published: 2015-01-21 09:04:49

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)

জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv