SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

অবরোধে সুন্দরবনে পর্যটন ব্যবসায় ধস

Update: 2015-01-17 08:45:03, Published: 2015-01-17 08:45:03
অবরোধে সুন্দরবনে পর্যটন ব্যবসায় ধস
ভরা মৌসুমে টানা অবরোধে ধস নেমেছে সুন্দরবন কেন্দ্রিক পর্যটন ব্যবসায়। প্রতিদিন কোটি কোটি টাকার ক্ষতি হচ্ছে বলে দাবি সংশ্লিষ্ট ব্যবসায়ীদের। এতে চরম বিপাকে পড়েছেন খুলনার শতাধিক ব্যবসায়ী।

মূলত নভেম্বর থেকে শুরু হয় সুন্দরবনের পর্যটন বাণিজ্য, চলে মার্চ পর্যন্ত। এই পাঁচ মাস সুন্দরবন কেন্দ্রিক পর্যটনের ব্যবসা জমজমাট থাকে। কিন্তু চলতি বছর বিরোধী দলের ডাকা টানা অবরোধে রীতিমত ধ্স নেমেছে এ বাণিজ্যে। খুলনার ৫ নম্বর লঞ্চ ঘাট এলাকায় শতাধিক ট্যুরিস্ট লঞ্চ অবস্থান করলেও অবরোধের কারণে দূর-দূরান্ত থেকে ভ্রমণ পিপাসুরা না আসায় একের পর এক বাতিল হয়ে যাচ্ছে পূর্ব নির্ধারিত ট্যুর। এতে লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেন, 'হরতাল-অবরোধে আমাদের পুরো ব্যবসায় ধস নেমে গেছে। যার যা প্রোগ্রাম ছিলো সবাই তা বাতিল করে দিয়েছে। দূর-দূরান্ত থেকে আমাদের যেসব পর্যটকরা আসতো, এবার আর তারা আসতে পারেনি। এসময় আমাদের সাধারণত ব্যবসা জমজমাট থাকে, কিন্তু এবার অবস্থা খুব খারাপ। ২০-৩০টা লঞ্চ বসে আছে, কোন ট্রিপ নাই, আমাদেরও রুটি-রুজি বন্ধ হয়ে আছে।'

এদিকে টানা দু'টি মৌসুম মন্দার কারণে অনেকে এ ব্যবসা থেকে নিজেদের গুটিয়ে নেওয়ার কথা ভাবছেন।

ব্যবসায়ীরা বলেন, 'গত বছরও আমরা এইসময় ক্ষতিগ্রস্ত হয়েছি, এবারও একই অবস্থা শুরু হয়ে গেছে। আমরা যারা এইসব ব্যবসার সাথে জড়িত তারা এখন আর কোন উপায়ান্তর দেখছিনা। এভাবে যদি চলতে থাকে তাহলে আমাদের ব্যবসা বন্ধ করে দেয়া ছাড়া আর কোন উপায় থাকবেনা।'

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভরা মৌসুমে সুন্দরবনের মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুলনা হয়ে ৫ শতাধিক মানুষ সুন্দরবন ভ্রমণ করে।

 

Update: 2015-01-17 08:45:03, Published: 2015-01-17 08:45:03

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে