অবরোধে সঙ্কটে পোল্ট্রি শিল্প: লোকসান গুনছেন ব্যবসায়ীরা

Update: 2015-01-19 12:08:44, Published: 2015-01-19 12:08:44
অবরোধে সঙ্কটে পোল্ট্রি শিল্প: লোকসান গুনছেন ব্যবসায়ীরা


চলমান হরতাল-অবরোধে চরম সঙ্কটে পড়েছে দেশের পোল্ট্রি শিল্প। গত ১৫ মাসের রাজনৈতিক অস্থিরতায় দেশের পোল্ট্রি শিল্পে সাড়ে চার হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পোল্ট্রি শিল্প সমন্বয় কমিটি। রোববার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এই খাতকে হরতাল-অবরোধের আওতার বাইরে রাখার আহ্বান জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্টরা।

দেশে প্রতিদিন গড়ে প্রায় ২ কোটি ডিম এবং প্রায় ১৭ শ মেট্রিক টন মুরগির মাংস উৎপাদিত হয়। আর প্রতি সপ্তাহে প্রায় ১ কোটি ১০ লাখ বাচ্চা উৎপাদন করা হয়। তবে চলমান হরতাল অবরোধে পোল্ট্রি খাতের উৎপাদন কমানো সম্ভব না হলেও চরম বিপর্যয়ের মুখে এসব পণ্যের পরিবহন ব্যবস্থা।

হরতাল অবরোধের কারণে এই খাতের ক্ষয় ক্ষতির চিত্র তুলে ধরতে তাই রোববার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট ৭ টি সংগঠন। এ সময় জানানো হয় গত ১৪ দিনের রাজনৈতিক অস্থিরতায় এ খাতে লোকসান হয়েছে ২ শ ৫৬ কোটি টাকা।

এমন অবস্থায় পোল্ট্রি খাতকে রাজনৈতিক কর্মসূচির আওতার বাইরে রাখার পাশাপাশি চলমান ক্ষতি পুষিয়ে নিতে সরকারি প্রণোদনার দাবি বাংলাদেশ পোল্ট্রি শিল্প সমন্বয় কমিটির।

পোল্ট্রি শিল্প সমন্বয় কমিটির আহ্বায়ক মসিউর রহমান বলেন, 'আমাদের দাবি, পোল্ট্রি শিল্পকে বর্তমান ও ভবিষ্যতের সব রাজনৈতিক সহিংসতা, হরতাল, অবরোধ থেকে মুক্ত রাখা হোক।'

চলমান পরিস্থিতিতে পোল্ট্রি খামারি সহ এ শিল্পের সঙ্গে জড়িত প্রায় ৭০ লাখ মানুষের জীবন-জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানিয়েছেন এ খাতের ব্যবসায়ীরা।

Update: 2015-01-19 12:08:44, Published: 2015-01-19 12:08:44

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv