SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

অবরোধে লোকসানের পাশাপাশি গো-খাদ্য সংকটে খামারিরা

Update: 2015-01-20 11:04:21, Published: 2015-01-20 08:26:54
অবরোধে লোকসানের পাশাপাশি গো-খাদ্য সংকটে খামারিরা
টানা অবরোধে দেশের প্রধান দুধ উৎপাদনকারী এলাকা সিরাজগঞ্জ ও পাবনার খামারিরা বিপাকে পড়েছেন। মিল্ক ভিটাসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান দুধ সংগ্রহ বন্ধ করে দেয়ায় উৎপাদিত দুধ খোলা বাজারে কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। এতে প্রতিদিন আর্থিক লোকসানের পাশাপাশি গো-খাদ্য সংকটে দিশেহারা খামারিরা।

সিরাজগঞ্জের শাহজাদপুর, উল্লাপাড়া ও পাবনার বেড়া উপজেলা নিয়ে গড়ে ওঠা দেশের প্রধান দুধ উৎপাদনকারী অঞ্চলের খামারিদের আয়ের প্রধান উৎস দুধ। এ অঞ্চল থেকে মিল্ক ভিটা, আড়ং, প্রাণসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিদিন প্রায় চার লাখ লিটার তরল দুধ সংগ্রহ ও প্রক্রিয়াজাত করে। কিন্তু টানা অবরোধের কারণে প্রতিষ্ঠানগুলোর পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় তারা প্রয়োজন অনুযায়ী দুধ সংগ্রহ করতে পারছে না। ফলে উৎপাদিত কয়েক লাখ লিটার দুধ পানির দামে খোলা বাজারে বিক্রি করতে বাধ্য হচ্ছেন খামারিরা। অন্যদিকে সরবরাহ বন্ধ থাকায় তাদের গো-খাদ্য কিনতে হচ্ছে অধিক দামে।

শাহজাদপুর রেশমবাড়ী এলাকার খামারিরা বলেন, 'হরতাল-অবরোধের কারণে বেশি দামে কিনতে হচ্ছে গরুর খাবার। সে তুলনায় দুধের দাম একেবারেই কম।'

তারা আরো বলেন, প্রতি কেজি খোল-ভূসি কিনতে হচ্ছে ২৬ টাকা দরে। আর কেজি প্রতি দুধ বিক্রি হচ্ছে মাত্র ২৬ টাকায়। এভাবে চলতে থাকলে গরু বিক্রি করে দেয়া ছাড়া কোন পথ নেই বলে মনে করছেন তারা।

অবরোধের কারণে দুধ সরবরাহ বন্ধ থাকায় প্রয়োজনীয় দুধ সংগ্রহ করা সম্ভব হচ্ছে না বলে জানালেন মিল্ক ভিটার এক পরিচালক।

বাংলাদেশ দুগ্ধ উৎপাদন সমবায় সমিতির ব্যবস্থাপনা পর্ষদের পরিচালক নজরুল ইসলাম নকিব বলেন, ঢাকায় এখন দুধ পাঠাতে পারছেন না তারা। পুলিশি প্রহরায় প্রতিদিন কোনো মতে দুয়েক গাড়ি দুধ তারা পাঠাতে পারছেন। তা না হলে ক্রয় কারবার একেবারে বন্ধ হয়ে যেতো বলে জানান এই কর্মকর্তা।

এ অবস্থায় শিশু খাদ্য হিসেবে দুধের গাড়ি হরতাল অবরোধের আওতামুক্ত রাখার দাবি জানালেন সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর পরিচালক জিহাদ আল ইসলাম।

তিনি বলেন, 'এভাবে হরতাল-অবরোধ চলতে থাকেলে একদিকে যেমন শিশুখাদ্যের ঘাটতি পড়বে। অন্যদিকে লোকসানে পড়বে খামারিরা। আর এতে করে মিল্ক ভিটা বন্ধ হওয়ার উপক্রম হবে।'

সিরাজগঞ্জের শাহজাদপুরে খামার রয়েছে প্রায় ২০ হাজার আর গরু রয়েছে প্রায় চার লাখ। আর প্রতিদিন গড়ে দুধ উৎপাদন হয় তিন লাখ লিটার ।

Update: 2015-01-20 11:04:21, Published: 2015-01-20 08:26:54

More News
loading...

Exclusive Live


সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে