অবরোধে বেড়েছে নিত্যপণ্যের দাম

Update: 2015-01-17 11:48:50, Published: 2015-01-17 11:48:50
অবরোধে বেড়েছে নিত্যপণ্যের দাম


হরতাল অবরোধের কারণে প্রায় সব ধরনের নিত্যপণ্যের দরই বেড়েছে রাজধানীর পাইকারি বাজারে। পণ্য পরিবহন ব্যয় বাড়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আড়তদাররা। আর পণ্যের দর বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে কমছে বেচা-বিক্রিও। সব মিলিয়ে বড় ধরনের ক্ষতির আশঙ্কা ব্যবসায়ীদের।

টানা অবরোধ আর হরতালের প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীর পাইকারি বাজারে। ঝুঁকি নিয়ে, বাড়তি অর্থ ব্যয় করে ঢাকায় পণ্য আনলেও নেই বেচা-বিক্রি। তবে পণ্যের দাম বাড়িয়ে এই অতিরিক্ত খরচ পুষিয়ে নেয়ার চেষ্টা করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, 'পেয়াজ যে পরিমাণ আমদানি দরকার সে পরিমাণ আমদানি হচ্ছে শুধু গাড়ি ভাড়ার পরিমাণ বেড়েছে। চাল আনতে কেজি প্রতি ১ থেকে দেড় টাকা বেশি লাগছে। যার কারণে চালের দামের ওপর প্রভাব পড়ছে।'

পাইকারি বাজারে সব ধরনের চালেই প্রতি কেজিতে ১ থেকে দেড় টাকা পর্যন্ত বেড়েছে। আর আগের তুলনায় বিক্রিও কমে যাওয়ায় ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা আড়তদারদের।

ব্যবসায়ীরা জানান, 'এক গাড়ি চালের দাম ছয় লাখ টাকা। সেখানে লাভ হয় দুই হাজার টাকা। যদি গাড়ি আগুনে পুড়ে যায় তাহলে তো পুরো টাকাই ক্ষতি।'

এদিকে এ সপ্তাহেও ঊর্ধমূখী রয়েছে খোলা তেলের দাম। এক সপ্তাহের ব্যবধানে ৭ থেকে ১০ টাকা বেড়েছে প্রতি লিটারে। বেড়েছে বোতলজাত সয়াবিনের দামও। সুখবর নেই ডালের বাজারেও। ৮ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে দেশি ডালের দাম। চিনির বস্তায়ও বেড়েছে ৫০ টাকা।

অন্যদিকে, হরতাল অবরোধ মাথায় নিয়ে আড়তদাররা পেঁয়াজ, রসুন আমদানি করলেও তা স্তুপ হয়েই পড়ে আছে আড়তে। অতিরিক্ত টাকা ব্যয় করে পণ্য আনলেও নেই যথেষ্ট ক্রেতা।

হরতাল অবরোধের মত রাজনৈতিক কর্মসূচি প্রত্যাহার না হলে কোনভাবেই নিত্যপণ্যের দর নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মনে করেন আড়তদাররা।

Update: 2015-01-17 11:48:50, Published: 2015-01-17 11:48:50

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv