SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

অবরোধে বিপর্যয়ের মুখে চট্টগ্রামের গার্মেন্টস শিল্প

Update: 2015-01-18 17:06:14, Published: 2015-01-18 01:16:49
অবরোধে বিপর্যয়ের মুখে চট্টগ্রামের গার্মেন্টস শিল্প
প্রয়োজনীয় ট্রাক এবং কাভার্ড ভ্যান সংকটে বিপর্যয়ের মুখে পড়েছে বন্দরনগরী চট্টগ্রামের অধিকাংশ গার্মেন্টস কারখানা। বিএনপি'র নেতৃত্বাধীন ২০ দলের টানা অবরোধে দেশের মহাসড়কগুলোতে নাশকতার কবলে পড়ছে ট্রাক ও কাভার্ড ভ্যান।

যে কারণে গার্মেন্টস শিল্পের কাঁচামাল পরিবহনের জন্য যানবাহন সংকট দেখা দিয়েছে। অল্প কিছু যানবাহন পাওয়া গেলেও ভাড়া দাবি করা হচ্ছে অনেক বেশি।

বন্দরনগরী চট্টগ্রামে ৭শ'র বেশি গার্মেন্টস প্রতিষ্ঠান থাকলেও প্রয়োজনীয় সামগ্রীর কারখানা বা ব্যাক-আপ লিংকেজ নেই বললেই চলে। একই অবস্থা দেশের অন্যান্য স্থানের গার্মেন্টস কারখানাগুলোতেও। তাই চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানিকৃত গার্মেন্টস কাঁচামাল প্রক্রিয়াজাতকরণের জন্য প্রথমে পাঠানো হয় দেশের বিভিন্ন কারখানায়।

পরবর্তীতে তা চট্টগ্রামে এনে পণ্য তৈরিতে ব্যবহার করা হয়। আর এর জন্য প্রয়োজন বিপুল পরিমাণে ট্রাক এবং কাভার্ড ভ্যানের মতো ভারী যানবাহনের। কিন্তু বিএনপি'র নেতৃত্বাধীন টানা অবরোধের কারণে প্রয়োজনীয় যানবাহন পাচ্ছে না গার্মেন্টস মালিকেরা।

বিজিএমইএ'র প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, 'ট্রাক মালিকরা তো যেতে চায় না আর গেলও বেশি ভাড়া দাবি করে। যার কারণে সঠিক সময়ে পণ্য পরিবহন সম্ভব হচ্ছে না।'

এক্ষেত্রে পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পণ্যবাহী গাড়ির জন্য নিয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা ।

চট্টগ্রাম শিল্পাঞ্চল পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক তোফায়েল আহমেদ মিয়া বলেন, 'পোশাক শিল্পের জন্য যে সকল যানবাহন যাতায়াতের প্রয়োজন হয় সেগুলোতে আমরা প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়ার চেষ্টা করছি।'

কিন্তু তারপরও আশ্বস্ত হতে পারছেন না পরিবহন মালিকেরা। বারবার নাশকতাকারীদের কবলে পড়ায় যানবাহন নিয়ে শঙ্কার মধ্যে রয়েছেন তারাও।

বাংলাদেশ কাভার্ড-ভ্যান ট্রাক পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন-এর মহাসচিব মোহাম্মদ আবু মোজাফফর বলেন, 'সড়ক-মহাসড়কে গাড়িতে আগুন দেওয়ার কারণে মালিকেরা আজ শঙ্কিত। আর এ কারণেই গাড়ি ভাড়া অনেক বেশি।'

স্বাভাবিক সময়ে প্রতিদিন চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক ৩০ হাজারের বেশি ট্রাক, কাভার্ড ভ্যান এবং লরি মহাসড়কগুলোতে যাতায়াত করে। তবে অবরোধের কারণে তা নেমে এসেছে মাত্র কয়েক হাজারে।

** অবরোধে হুমকির মুখে গার্মেন্টস শিল্প

Update: 2015-01-18 17:06:14, Published: 2015-01-18 01:16:49

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে