অবরোধে নিরাপত্তাহীনতায় রাজশাহীর শিক্ষার্থীরা

Update: 2015-01-22 12:06:28, Published: 2015-01-22 08:17:31
অবরোধে নিরাপত্তাহীনতায় রাজশাহীর শিক্ষার্থীরা


টানা অবরোধ ও হরতালের কারণে আসন্ন এসএসসি পরীক্ষা সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে দোটানায় পড়েছে পরীক্ষার্থীরা। এছাড়া যানবাহনে বোমা হামলা, ককটেল ও পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় পরীক্ষা কেন্দ্রে যাওয়া আসা নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে, এসএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠানের জন্য রাজনৈতিক দলগুলোর সহযোগিতা চেয়েছেন রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান।

চলতি বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২ হাজার ৫শ' ৯১টি স্কুলের ১ লাখ ২৮ হাজার ১শ' ৯৯ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান টানা অবরোধ ও হরতালের কারণে আগামী ২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে চিন্তিত শিক্ষার্থীরা। এ অবস্থায় বাড়তি চাপের বোঝা মাথায় নিয়েই পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নিতে হচ্ছে বলে জানিয়েছে তারা।

পরীক্ষার্থী জানায়, 'এমনিতেই পরীক্ষা নিয়ে টেনশন। এরপর আবার হরতাল-অবরোধ এগুলো নিয়ে আমরা ভয়ে আছি। ঠিকভাবে যে পরীক্ষা কেন্দ্রে যেতে পারবো এর কোনো নিশ্চয়তা নেই। আমরা যখন পরীক্ষা দেই কড়া ভাবে হলে গার্ড দেওয়া হলো কিন্তু  যখন আমরা বের হবো তখন আমাদের নিরাপত্তা কে দেবে।

এদিকে দেশব্যাপী রাজনৈতিক অচলাবস্থার কারণে সন্তানদের পরীক্ষা কেন্দ্রে নিরাপদে যাওয়া আসা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকেরা। পাশাপাশি পূর্ব নির্ধারিত পরীক্ষা হওয়া না হওয়া নিয়েও সংশয়ে আছেন তারা।

অভিভাবকরা বলেন, 'রাস্তাঘাটে বের হলে দেখা যায় পেট্রোল বোমায় আক্রান্ত হতে হচ্ছে। পত্রিকায় প্রতিদিন এগুলো খবর আসছে, এসব খবর দেখে সন্তানদের মনে ভীতি সৃষ্টি হচ্ছে। সরকার এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত করতে পারবে কিনা সেটা নিয়ে আমাদের সন্দেহ আছে।'

অন্যদিকে এ ধরনের পরীক্ষা যেন হরতাল বা অবরোধের আওতামুক্ত রাখা হয় এজন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আব্দুর রউফ মিয়া বলেন, 'আমাদের সন্তানদের ভবিষ্যতের চিন্তা করে পরীক্ষার সময় হরতাল-অবরোধ না দেওয়া উচিত।'

রাজশাহী বোর্ডে এবার ৬৬ হাজার ৯১৭ জন ছাত্র এবং ৬১ হাজার ২৮২ জন ছাত্রী এসএসসি পরীক্ষার্থী। আর ২১৪টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Update: 2015-01-22 12:06:28, Published: 2015-01-22 08:17:31

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv