bpl bpl
বিপিএল দল সূচি ফলাফল পয়েন্ট টেবিল খবর ছবি ভিডিও

আসর থেকে ‘মুকুটবিহীন সম্রাট’র বিদায়

mash

মাশরাফি বিন মুর্তজা। দেশের ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক। পরিসংখ্যানই বলবে, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে সবচেয়ে বেশি সফলতা এনে দিয়েছেন মাশরাফি। আর দেশের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগ বিপিএলের দিকে যদি তাকানো হয় তাহলে একথা দ্বিতীয় বার ভাবতে হবে না যে, টুর্নামেন্টটির ইতিহাসে মাশরাফিই সেরা অধিনায়ক। তিনিই ‘মুকুটবিহীন সম্রাট’।

২০১২ সালে ঢাকা গ্লাডিয়েটরসে এনে দিয়েছিলেন বিপিএলের প্রথম শিরোপা। পরের বছরও তাকে ধরে রেখেছিল ঢাকা। ফলাফল দ্বিতীয় বারের মতো শিরোপা ঘরে তোলে ঢাকা। এক বছর বিরতির পর ২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নেতৃত্ব দেন মাশারাফি। সেবারও তার হাতেই উঠে শিরোপা।

২০১৬ সালের আসরে মাশরাফির রাজত্বে ভাগ বসান ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান। তবে পরের বছরেই আবারো হারানো মুকুট পুনরুদ্ধার করেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক।

শিরোপা ধরে রাখার মিশনে চলতি আসরেও শক্তিশালী দল পেয়েছিলেন মাশরাফি। আসরের শুরুটা ভালো না হলেও এবি ডি ভিলিয়ার্স যোগ দেয়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। দাপট দেখিয়ে টেবিলের শীর্ষে থেকেই প্লে-অফে পা রাখে। তবে ফাইনালে উঠা দুইটা সুযোগই হাতছাড়া করে রংপুর। কুমিল্লার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে হারার পর সেই সাকিবের বিপক্ষে হেরেই বিপিএল থেকে বিদায় নিতে হল মাশরাফিকে।

এখন দেখার বিষয় শুক্রবারের ফাইনালে সম্রাজ্য পুনরুদ্ধার করবেন সাকিব নাকি নতুন রাজা হিসেবে আবির্ভূত হবেন ইমরুল কায়েস।