সেরাদের সেরা পুরস্কার
সময়নিউজ.টিভি: ২০১৩-০২-২৫

৮৫ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার ঘোষণা করা হয়েছে। হলিউডের চলচ্চিত্রে সর্বোচ্চ স্বীকৃতি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসরে সেরা ছবির খেতাব পেয়েছে বেন অ্যাফ্লেক পরিচালিত 'আরগো'। আর স্টিভেন স্পিলবার্গের 'লিংকন' ছবিতে অসাধারণ অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ড্যানিয়েল ডে লিউইস। আর তাইওয়ানিজ বংশোদ্ভূত অ্যাং লি তার 'লাইফ অফ পাই' ছবির জন্য সেরা নির্দেশকের পুরস্কার ঘরে তুলেছেন।
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে রোববারের রাত যেন হয়ে উঠেছিল তারার মেলা। কারণ হলিউডের নামী দামী সব তারকারা অংশ নিয়েছিলেন হলিউডের সবচেয়ে সম্মানজনক অ্যাওয়ার্ডের আসরে। গোল্ডেন গ্লোবের পর অভিনেতা - পরিচালক বেন অ্যাফ্লেক আরগো এবার মাত করলো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসরও।
সেরা নির্দেশক হিসেবে দ্বিতীয়বার নিজের কেরিয়ারে স্বর্ণ পালক যোগ করলেন তাইওয়ানিজ পরিচালক অ্যাং লি। ইয়ান মারটেলের উপন্যাস অবলম্বনে তৈরি 'লাইফ অফ পাই' দিয়েই এবারের আসর মাতালেন লি।
হতাশ হননি খ্যাতিমান পরিচালক স্টিভেন স্পিলবার্গও। তার পরিচালিত লিংকন ছবিটিতে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেতার খেতাব ছিনিয়ে নিলেন ড্যানিয়েল ডে লিউইস। এই নিয়ে তিনবার অস্কার জিতলেন এই ব্রিটিশ অভিনেতা।
সিলভার লাইনিংস প্লেবুকে অসাধারণ অভিনয় করে পুরস্কার জেতা অভিনেত্রী জেনিফার লরেন্স উত্তেজনায় পা ফসকে পড়েই গেলেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডটি আনতে গিয়ে। তবে অস্কারের আনন্দে ঘটনাটি আমলেই আনলেন না ২২ বছর বয়সী এই অভিনেত্রী।
স্কাইফলের থিম সং গেয়ে সেরা সঙ্গীতশিল্পীর মর্যাদা পেয়ে 'অ্যাডেলে' ধরে রাখতে পরেননি তার আবেগ।
এদিকে 'লা মিজারেবলে' এক কারখানা শ্রমিকের ভূমিকায় অভিনয় করে সেরা পার্শঅভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যান হ্যাথাওয়ে। এই অ্যাওয়ার্ড বহুদিনের স্বপ্ন পূরণ করলো বলে সব সহশিল্পী-বন্ধুবান্ধব ও পরিবারকে ধন্যবাদ জানান তিনি। কুয়েন্টিন টারান্টিনোর জ্যাঙ্গো আনচেইনইড ছবিতে অভিনয় করে জীবনের প্রথম অস্কারটি ঘরে তুলেছেন ক্রিস্টোফ ওয়াল্টজ। এই আসরে সেরা অ্যানিমেশন মুভি হিসেবে পেপারম্যান ও সেরা ডক্যুমেন্টারি ক্যাটেগরিতে পুরস্কার জিতেছে সার্চিং ফর সুগারম্যান। আর সেরা বিদেশী ছবি হয়েছে 'আমর'।