আশুলিয়ার একদিন পর উত্তরার দক্ষিণখানে পোশাক কারখানায় আগুন!
সময়নিউজ.টিভি: ২০১২-১১-২৬

সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে পোশাক কারখানায় স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঠিক একদিন পরই উত্তরার দক্ষিণখানে আরেকটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সোমবার সকাল সাড়ে ৯টায়। দক্ষিণখানের মোল্লার টেকে উদয়ন স্কুলের পাশে আফনান প্লাজার ১০ তলা ভবনে এ আগুন লাগার ঘটনা ঘটে। ভবনের ১০ তলায় সোয়ান গার্মেন্টস, ম্যাককয়া সোয়েটার ও সার ডেনিম লিমিটেড নামের ৩টি পোশাক কারখানা রয়েছে।
আগুন লাগার সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় আগুন নেভানোর প্রতিষ্ঠান দমকল বাহিনীকে। প্রায় তিন ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন দমকল বাহিনীর কর্মকর্তা-কর্মচারীরা। তাদের সঙ্গে সাহায্যের হাত বাড়িয়ে দেন সমবেত অনেক কৌতুহলী সাধারণ মানুষও।
দুর্ঘটনায় তেমন কোনো গুরুতর হতাহতের ঘটনা ঘটেনি। তবে ধোঁয়াচ্ছন্ন হয়ে ৫ থেকে ৭ জন আহত হয়ে  থাকতে পারে বলে সময় সংবাদকে তাৎক্ষণিকভাবে জানান দুর্ঘটনার শিকার পোশাক কারখানাটির একজন শ্রমিক। তিনি আরও জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে গোডাউনের ভেতর থেকে ভেজা পণ্যগুলো সরানোর কাজে দমকল বাহিনীর উদ্ধারকর্মীদের পাশাপাশি ব্যস্ত ছিলেন কারখানার শ্রমিকসহ সাধারণ মানুষ। গোডাউন থেকে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুন লেগে থাকতে পারে বলে তিনি ধারণা করেন।
আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের প্রায় ৯ টি ইউনিট কাজ করেছে। এর মধ্যে ৩টি ক্রেন ইউনিট। উদ্ধার কাজ চলার সময়ও কিছু শ্রমিক ভেতরে আটকা পড়ে সাহায্যের জন্য হাত নাড়ছিলো বলে জানা যায়। পরে  ৪ তলা থেকে আটকা পড়া দুজনের একজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। উদ্ধার হওয়া পোশাক শ্রমিক রুবেল জানান, ঘটনা ঘটার পর ছাদে উঠে দেখি ছাদ বন্ধ...তারপর নামতে নামতে দেখি দুই তলায় গার্মেন্টের গোডাউনের আগুন নেভানো হচ্ছে। দোতলায় ও নিচতলায় পোশাক কারখানার গোডাউন ছিলো বলে জানায় রুবেল।
এদিকে ওই ভবনের পাশে অবস্থিত উদয়ন স্কুলের শিক্ষার্থীরা নিরাপদেই ছিলো। অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিসের উদ্ধার কাজ চলা অবস্থায় ঘটনাস্থল পরিদর্শনে আসেন স্থানীয় সংসদ সদস্য ও ডাক ও টেলি-যোগাযোগ মন্ত্রী সাহারা খাতুন। তিনি উদ্ধার কাজে নিয়োজিত বিভিন্ন বাহিনী ও প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। তিনি এ সময় পোশাক শ্রমিকদের জন্য বীমা ব্যবস্থা চালু করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।